২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

দোদুল্যমান ৬ অঙ্গরাজ্যে এগিয়ে বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন
-

যুক্তরাষ্ট্রে নির্বাচনী প্রচারের চূড়ান্ত পর্যায় পার করছেন দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। কে জয়ী হতে যাচ্ছেন তা বুঝতে দোদুল্যমান আট অঙ্গরাজ্যের সবশেষ জনমত জরিপের ফল গুরুত্বপূর্ণ। জরিপ অনুযায়ী, আট অঙ্গরাজ্যের ছয়টিতেই এগিয়ে আছেন জো বাইডেন।
জাতীয় পর্যায়ের জনমত জরিপে জো বাইডেন এখন পর্যন্ত ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন। এবারের নির্বাচনে আটটি দোদুল্যমান রাজ্য ফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এগুলো হলো : ফ্লোরিডা, ওহাইও, নর্থ ক্যারোলিনা, অ্যারিজোনা, উইসকনসিন, পেনসিলভানিয়া, আইওয়া ও মিশিগান। হোয়াইট হাউজে যেতে এবার এ রাজ্যগুলোকে সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। জনমত জরিপে ওহাইও ও আইওয়াতে এগিয়ে রয়েছেন ট্রাম্প। বাকি ছয় অঙ্গরাজ্যে বাইডেন এগিয়ে রয়েছেন।
তবে তার মানে এই নয় যে ডেমোক্র্যাট দলীয় এ প্রার্থীর বিজয় নিশ্চিত। ২০১৬ সালের নির্বাচনী প্রচারণার প্রায় পুরোটা সময়ের জনমত জরিপে ট্রাম্পের চেয়ে স্পষ্ট ব্যবধানে এগিয়ে ছিলেন হিলারি ক্লিনটন। তবে শেষ পর্যন্ত ইলেক্টোরাল কলেজ ভোটে পরাজয় হয় তার। কারণ প্রেসিডেন্সিয়াল ভোটিং ব্যবস্থায় প্রত্যেক অঙ্গরাজ্যেই আলাদা আলাদা ইলেক্টোরাল কলেজ ভোট রয়েছে। এর ভিত্তিতেই বিজয়ী নির্ধারণ করা হয়। এর মধ্যে কিছু অঙ্গরাজ্য দোদুল্যমান থাকে।
তার মানে এসব অঙ্গরাজ্যে কে বিজয়ী হতে পারে তার ব্যাপারে স্পষ্ট কোনো আভাস পাওয়া যায় না। আর এ দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোকেই মূলত প্রচারের মূল কেন্দ্রবিন্দুতে পরিণত করেন প্রার্থীরা।

 


আরো সংবাদ



premium cement
জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল