২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মিয়ানমারে যুদ্ধবিরোধী বিক্ষোভ থেকে ১৪ শিক্ষার্থী গ্রেফতার

-

পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাখাইনে সশস্ত্র লড়াইয়ের প্রতিবাদে বিক্ষোভ করেছেন অল বার্মা ফেডারেশন অব স্টুডেন্ট ইউনিয়ন (এবিএফএসইউ)। ওই বিক্ষোভ থেকে ১৪ জনকে গ্রেফতার করেছে মিয়ানমারের পুলিশ। এ ছাড়া কমপক্ষে ৩০ জন গ্রেফতার এড়াতে পলাতক রয়েছেন।
এসব শিক্ষার্থীর বেশির ভাগই এবিএফএসইউ-এর। তারা মিয়ানমারের দ্বিতীয় বৃহৎ শহর মান্দালয়, মাগওয়ে অঞ্চলের পাকোক্কু এবং সাগাইং অঞ্চলের মোনিওয়া শহরে গত ১০ই সেপ্টেম্বর থেকে যুদ্ধবিরোধী বিক্ষোভ করছেন। এ সময়ে তারা বিভিন্ন স্থানে পোস্টার সেঁটেছেন। এই সংগঠনটি মিয়ানমারে সর্বদলীয় ছাত্র ইউনিয়নের একটি অঙ্গসংগঠন।
তারা দক্ষিণপূর্ব এশিয়ার এ দেশটিতে শিক্ষাপ্রতিষ্ঠানের স্বাধীনতা ও শিক্ষার্থীদের অধিকারের পক্ষে কথা বলে। উল্লেখ্য, ২০১৮ সালের শেষ দিক থেকে চিন রাজ্যের পাশেই পালেটওয়া শহরে এবং রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলে বিদ্রোহী আরাকান আর্মির (এএ) সাথে মিয়ানমারের সেনাদের লড়াই চলছে। এই ছাত্ররা সেই লড়াইয়ের অবসান দাবি করেন। এরই মধ্যে এই লড়াইয়ে প্রায় ৩০০ বেসামরিক মানুষ মারা গেছেন। আহত হয়েছেন কমপক্ষে ৬৪০ জন। বাস্তুচ্যুত হয়েছেন দুই লাখ ২০ হাজার মানুষ। একই সাথে আন্দোলনরত শিক্ষার্থীরা সংশ্লিষ্ট এলাকায় ইন্টারনেট বন্ধ করে দেয়ার নিন্দা জানান। তারা সরকারের এই নির্দেশ প্রত্যাহারের দাবি জানান।

 


আরো সংবাদ



premium cement
জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ

সকল