২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম বিতর্ক

ট্রাম্প-বাইডেন পরস্পরকে কদর্যভাবে আক্রমণ

-

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের কয়েক সপ্তাহ আগে প্রথম মুখোমুখি বিতর্কে রিপাবলিকান পার্টির প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন একে অপরকে কদর্যভাবে আক্রমণ করেছেন। মঙ্গলবার রাতে ওহাইওর ক্লিভল্যান্ডে দুই প্রার্থী ৯০ মিনিট ধরে চলা বিতর্কে যেভাবে তর্কে লিপ্ত হয়েছিলেন তা ছিল হোয়াইট হাউজে যাওয়ার দৌড়ে প্রার্থীদের মধ্যে অনেক বছর ধরে হওয়া বিতর্কগুলোর মধ্যে সবচেয়ে বিশৃঙ্খল ও বিদ্বেষপূর্ণ।
ক্রুদ্ধ চিৎকার ও নাম ধরে ডেকে দুই প্রার্থী করোনাভাইরাস মহামারী, শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদ ও অর্থনীতিসহ বিভিন্ন বিষয় নিয়ে একে অপরকে আক্রমণ করেছেন। প্রথম এ নির্বাচনী বিতর্কে বাইডেন রিপাবলিকান প্রেসিডেন্টকে ‘ভাঁড়’ বলে অ্যাখ্যা দিয়েছেন, বলেছেন ‘চুপ কর’তে। ট্রাম্পও কম যাননি, তিনি তুলেছিলেন বাইডেনের ছেলের মাদক ব্যবহারের প্রসঙ্গ। সাম্প্রতিক বিভিন্ন জনমত জরিপে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনকে রিপাবলিকান ট্রাম্পের চেয়ে সামান্য এগিয়ে থাকতে দেখা গেলেও গুরুত্বপূর্ণ কিছু ব্যাটলগ্রাউন্ডে দু’জনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে।
ক্লিভল্যান্ডের এ নির্বাচনী বিতর্কে প্রার্থীদের অতীত কর্মকাণ্ড, সুপ্রিম কোর্ট, মহামারী, বর্ণবৈষম্য, নির্বাচনী অখণ্ডতা ও অর্থনীতিÑ এ ৬টি বিষয়ের প্রত্যেকটির জন্য ১৫ মিনিট করে আলোচনার সুযোগ রাখা ছিল। বিতর্কের এক পর্যায়ে ৭৭ বছর বয়সী বাইডেনকে ৭৪ বছর বয়সী ট্রাম্পের উদ্দেশ্যে অপমানসূচক নানান বাক্যবাণও ছুড়তে দেখা গেছে। রিপাবলিকান প্রার্থীকে উদ্দেশ্য করে বাইডেন বলেন, ‘যুক্তরাষ্ট্রের সবচেয়ে বাজে প্রেসিডেন্ট আপনি।’
বিতর্কের একপর্যায়ে সঞ্চালক ট্রাম্পের কাছে তিনি ‘শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের’ নিন্দা জানানোর জন্য প্রস্তুত কি না, এমন প্রশ্ন ছুড়লে দুই প্রার্থীর বিরোধ জমে ওঠে। ট্রাম্প শুরুতে শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের নিন্দা জানাবেন আশ্বাস দিলেও যখন কট্টর ডানপন্থী গোষ্ঠী ‘প্রাউড বয়েজ’ এর নাম ধরে নিন্দা জানানোর প্রস্তাব ওঠে, তখন তিনি পাশ কাটিয়ে যান। মার্কিন প্রেসিডেন্ট বলেন, প্রাউড বয়েজ, পিছু হটো এবং অপেক্ষা করো। কিন্তু আমি আপনাকে বলতে চাই, কারো না কারো অবশ্যই অ্যান্টিফা (যুক্তরাষ্ট্রের ফ্যাসিবিরোধী আন্দোলন) ও বামদের নিয়ে কিছু করতে হবে।
এর আগে বাইডেন ট্রাম্পকে উদ্দেশ্য করে বলেন, ইনি এমন একজন প্রেসিডেন্ট যিনি জাতিগত বিদ্বেষ, জাতিগত বিভেদ সৃষ্টির চেষ্টায় কুকুরকে শিষ দিয়ে ডাকার মতো সবকিছুকে ব্যবহার করেছেন। এর পাল্টায় ট্রাম্প বাইডেনের ১৯৯৪ সালের ক্রাইম বিল সমর্থনের প্রসঙ্গ টেনে বলেন, সেসময় ডেমোক্র্যাট প্রার্থী আফ্রিকান-আমেরিকানদেরকে ‘ভয়াবহ শিকারি’ অ্যাখ্যা দিয়েছিলেন। ট্রাম্পের এ অভিযোগ অস্বীকার করেন বাইডেন।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর তহবিল কাটছাঁটের প্রস্তাবে সমর্থন জানানো ডেমোক্র্যাট প্রার্থীকে উসকে দিয়ে ট্রাম্প আরো বলেন, “আপনি এমনকি ‘আইন প্রয়োগকারী’ এ শব্দগুলোও উচ্চারণ করতে পারবেন না, কেননা তাহলে আপনি আপনার উগ্র বাম সমর্থকদের হারাবেন।”

 


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল