২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলের সাথে পশ্চিমতীরের সংযুক্তি বাতিল হয়নি : ফ্রাইডম্যান

-

ইসরাইলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রাইডম্যান গতকাল বুধবার বলেছেন, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সাথে সাম্প্রতিক স্বাভাবিকীকরণ চুক্তির অধীনে দখলকৃত পশ্চিমতীরের সংযুক্তি বন্ধের ইসরাইলের প্রতিশ্রুতি ভবিষ্যতে সম্প্রসারণ এগিয়ে নিয়ে যাওয়াকে বন্ধ করবে না।

ফ্রাইডম্যান ইসরাইলি আর্মি রেডিওকে বলেন, ‘আমরা আমাদের বিবৃতিতে বলেছিলাম যে সার্বভৌমত্ব স্থগিত করা হবে। এর অর্থ এই নয় যে, এটি বাতিল করা হয়েছে বরং এটি  পিছিয়ে গেছে। এটি এক বছরের জন্য স্থগিত করা হয়েছে, সম্ভবত আরো বেশি, তবে এটি বাতিল করা হয়নি।’

গত ১৫ সেপ্টেম্বর ওয়াশিংটনে ইসরাইল, বাহরাইন ও  সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বিতর্কিত স্বাভাবিকীকরণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফ্রাইডম্যান। ফিলিস্তিনিরা এই চুক্তিকে ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে তাদের রাজনৈতিক সংগ্রামের সাথে ‘বিশ্বাসঘাতকতা’ হিসেবে চিহ্নিত করেছে।

প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং অন্য ফিলিস্তিনি রাজনৈতিক নেতারা বলেছেন, এই চুক্তি দীর্ঘ দিনের ফিলিস্তিন-আরব অবস্থান লঙ্ঘন করে। কেবল এত দিনের দখলদারিত্ব বন্ধের মাধ্যমেই ইসরাইলের সাথে সম্পর্ককে স্বাভাবিক করতে পারে বলে এত দিন অবস্থান ছিল আরব দেশগুলোর।

সংযুক্ত আরব আমিরাত বলেছে যে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তির অংশ হিসেবে ইসরাইল ও আমেরিকার কাছ থেকে দখলকৃত পশ্চিমতীরে ভূখণ্ডের অংশীদারিত্বের পরিকল্পনা বন্ধ করতে তারা বড় সুযোগ পেয়েছে।

 


আরো সংবাদ



premium cement
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের

সকল