২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
কৃষি বিল নিয়ে মতবিরোধ

বিজেপি জোট ছাড়ল পাঞ্জাবের আকালি দল

-

ভারতের পার্লামেন্টে পাস হওয়া কৃষি খাত সংশ্লিষ্ট তিনটি বিল নিয়ে তীব্র মতবিরোধের জেরে ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) ছাড়ার ঘোষণা দিয়েছে বিজেপির পুরনো মিত্র পাঞ্জাবের প্রভাবশালী শিরোমণি আকালি দল। শনিবার রাতে দলটির প্রধান সুখবির সিং বাদল ক্ষমতাসীন জোট ছাড়ার সিদ্ধান্তের কথা জানান।
বাদল চণ্ডিগড়ে সাংবাদিকদের বলেছেন ‘আজ রাতে শিরোমণি আকালি দলের সিদ্ধান্ত গ্রহণকারী সর্বোচ্চ পরিষদ কৌর কমিটির জরুরি বৈঠকে সদস্যরা সর্বসম্মতভাবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে’।
চলতি মাসে পার্লামেন্টে পাস হওয়া কৃষি সংস্কার বিলগুলোকে পাঞ্জাবের কৃষকদের জন্য ‘প্রাণঘাতী ও ধ্বংসাত্মক’ বলেও অভিহিত করেছেন তিনি। কৃষি বিল নিয়ে মতবিরোধের পাশাপাশি পাঞ্জাব এবং শিখদের নানান ইস্যু বিশেষ করে জম্মু ও কাশ্মিরের দাফতরিক ভাষা থেকে পাঞ্জাবিকে বাদ দেয়াও জোট ছাড়ার সিদ্ধান্ত নেয়ায় ভূমিকা রেখেছে বলে জানান আকালি দলপ্রধান। আকালির আগে বিভিন্ন বিষয়ে মতবিরোধের জেরে শিব সেনা ও তেলেগু দেশম পার্টি এনডিএ জোট ছেড়েছিল।
বাদল জানান, তার দল শান্তি, সাম্প্রদায়িক সম্প্রীতি এবং পাঞ্জাব, পাঞ্জাবি ভাষা, শিখ ও কৃষকদের স্বার্থ সুরক্ষায় কাজ অব্যাহত রাখবে। দলের সবস্তরের নেতাকর্মী এবং বিশেষত কৃষকদের সঙ্গে আলোচনার পরই এনডিএ জোট ছাড়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়, বলেছেন তিনি। কৃষি সংস্কার সংক্রান্ত বিলগুলো পার্লামেন্টে ওঠার পর থেকেই বিজেপি ও আকালি দলের মধ্যে দূরত্ব স্পষ্ট হচ্ছিল। গত সপ্তাহে বাদলের স্ত্রী হারসিমরত কৌর কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলে আকালির জোট ছাড়ার গুঞ্জন শুরু হয়।

 


আরো সংবাদ



premium cement
বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’

সকল