২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
চীনকে ভারতের হুঁশিয়ারি

সীমান্ত অতিক্রমের চেষ্টা করলেই গুলি

-

চলমান উত্তেজনার মধ্যে চীন-ভারত দুই পক্ষই প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় কয়েক রাউন্ড গুলি চালিয়েছে। অবশ্য কাউকে নিশানা করা হয়নি। গুলি ছোড়া হয়েছিল শূন্যে। তবে এবার দিল্লির পক্ষ থেকে সাফ জানিয়ে দেয়া হয়েছে, চীনা সেনারা প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ভারতীয় অবস্থানে ঢুকে পড়লে তক্ষণাৎ গুলি চালানো হবে।
গত জুনে গলওয়ান উপত্যকায় রক্তক্ষয়ী সঙ্ঘাতে জড়ায় দুই দেশ। দীর্ঘ ৪৫ বছর পর ২৯-৩০ আগস্ট চীন-ভারত সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় প্রথম গুলি বিনিময়ের ঘটনা ঘটে। তার পর থেকে এ নিয়ে কয়েক দফায় দুই দেশ নিজ নিজ শক্তি জানান দিতে শূন্যে গুলি ছুড়েছে। সম্প্রতি ভারত ও চীনের কমান্ডারদের মধ্যকার ষষ্ঠ রাউন্ড বৈঠকে দুই দেশের তরফে সিদ্ধান্ত হয়েছে, লাদাখের ফ্রন্টলাইনে অতিরিক্ত সেনা পাঠানো থেকে দুই পক্ষই বিরত থাকবে।
২৫ সেপ্টেম্বর চীনের মালদোয় পিপলস লিবারেশন আর্মির সাথে বৈঠকে ভারতের তরফে স্পষ্ট করে বলা হয়, পূর্ব লাদাখের সমস্ত অঞ্চল থেকে আগে চীনা সেনা সরাতে হবে। নির্দিষ্ট কয়েকটি জায়গা থেকে নয়। দাসপাং সমভূমি থেকে প্যাংগংয়ের দক্ষিণাঞ্চল; সমস্ত জায়গা থেকে সেনা প্রত্যাহার করতে হবে। ভারতের এই প্রস্তাব মানতে রাজি নয় চীন। তাদের দাবিÑ পূর্ব লাদাখ থেকে চীনা সেনা প্রত্যাহারের বিষয়ে আলোচনার আগে ভারতকে প্যাংগং লেকের দক্ষিণের পাহাড়ের চূড়া থেকে সেনা সরাতে হবে।
জি নিউজের প্রতিবেদনে সরকারি সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, ভারত চীনকে পরিষ্কার ভাষায় জানিয়ে দিয়েছে, ‘তাদের সেনা যদি আমাদের পজিশনে ঢুকে পড়ে, ভারতীয় সেনার আত্মরক্ষায়, নিজেদের পজিশন সুরক্ষিত রাখতে তক্ষণাৎ গুলি চালাবে।’ এ দিকে সরকারি সূত্রের বরাতে ‘টাইমস অব ইন্ডিয়ার’ প্রতিবেদনে দাবি করা হয়েছে, চীনকে বারবার বলা হয়েছে, এলএসি লাগোয়া অঞ্চল থেকে পিএলএকে সরিয়ে নিতে। তবে নিজেদের অবস্থানে অনড় রয়েছে বেইজিং। এলএসি থেকে সেনা সরাচ্ছে না।


আরো সংবাদ



premium cement
ঈদগাঁওতে মাদক সম্রাট রেজাউল গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত

সকল