২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ফিলিস্তিনের নির্বাচন নিয়ে ফাতাহ-হামাস ঐকমত্য

ইস্তাম্বুলের ফিলিস্তিনি দূতাবাসে ফাতাহ-হামাস নেতারা -

ফিলিস্তিনের প্রধান দু’টি রাজনৈতিক দল ফাতাহ ও হামাস আগামী ছয় মাসের মধ্যে জাতীয় নির্বাচন আয়োজনে রাজি হয়েছে। বৃহস্পতিবার দল দু’টির পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়। প্রায় পনেরো বছরের মধ্যে প্রথম কোনো নির্বাচন নিয়ে তারা ঐক্য পৌঁছেছে। ইস্তাম্বুলের ফিলিস্তিনি দূতাবাসে উভয়পক্ষের বৈঠকে প্রতিনিধিরা একটি ঐকমত্যে পৌঁছেছেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, আমরা পরিণত লক্ষ্যে একমত হয়েছি। প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের উদ্যোগে দেশব্যাপী সংলাপ আয়োজনের পরিকল্পনায় একমত। ১ অক্টোবরের আগে তা অনুষ্ঠিত হবে।
এর ফলে পশ্চিম তীরের ফাতাহ ও ফিলিস্তিন সরকার (পিএ) প্রধান মাহমুদ আব্বাস এবং গাজার সরকার হামাসের প্রধান রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়ার মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হতে চলেছে। তুরস্কে দুই পক্ষের মধ্যে এই সমঝোতা হয়। চুক্তিটি স্বাক্ষরিত হওয়ার ছয় মাসের মধ্যে ফিলিস্তিনে একটি একক নির্বাচন অনুষ্ঠিত হবে।
বৃহস্পতিবার ফাতাহের শীর্ষ কর্মকর্তা জিবরিল রাজুব বলেন, এ চুক্তির ফলে আমরা একমত হয়েছি যে, শুরুতে আইনসভা নির্বাচন হবে, এরপর পিএর প্রেসিডেন্ট নির্বাচন হবে এবং সর্বশেষ প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের কেন্দ্রীয় কাউন্সিল গঠন করা হবে। ফিলিস্তিনের রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে রাজুবকে উদ্ধৃত করে বলা হয়েছে, ছয় মাসের মধ্যে তিন ধাপে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি বলেন, আমাদের আইনসভা নির্বাচন, পরে প্রেসিডেন্ট নির্বাচন এবং সবশেষে ফিলিস্তিন জাতীয় পরিষদের নির্বাচন উপযুক্ত সময়ে অনুষ্ঠিত হবে। গাজায় হামাসের মুখপাত্র ফাউজি বারহুম ইস্তাম্বুলের বৈঠকে নতুন উদ্যোগের বিষয়টি নিশ্চিত করেছেন। ঐক্য ও ক্ষমতা ভাগাভাগির নীতির ভিত্তিতে এই নতুন উদ্যোগ নেয়া হবে।
২০০৬ সালে সর্বশেষ দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ভূমিধস বিজয় অর্জন করেছিল হামাস। তবে ফাতাহর সাথে ক্ষমতার দ্বন্দ্বে কেন্দ্রীয়ভাবে সরকার গঠন করতে না পেরে গাজা নিয়ন্ত্রণ নেয় ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের দলটি। হামাসের শীর্ষ কর্মকর্তা সালেহ আল-আরুরি জানান যে, তুরস্কের সহায়তায় সমঝোতায় পৌঁছেছে দুই পক্ষ। তিনি বলেন, সত্যিকার অর্থে আমরা ঐকমত্য হয়েছি। এই বিভক্ত আমাদের জাতীয়ভাবে ক্ষতিগ্রস্ত করেছে এবং এর অবসানের জন্য আমরা কাজ করছি।
সম্প্রতি ইসরাইলের সাথে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তির পর ফিলিস্তিনের ১৪টি রাজনৈতিক দল নিজেদের মধ্যে মতবিরোধ মেটাতে আগ্রহ প্রকাশ করে। এর মধ্যে প্রধান দু’টি দল হামাস-ফাতাহসহ নিজেদের মধ্যে সমঝোতার জন্য তুরস্কের প্রতি আহ্বান জানায়। সোমবার ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে ফোন করে এ ব্যাপারে তার সহায়তা চান।


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল