১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

কৃষকদের বিক্ষোভে অচল ভারতের বিভিন্ন রাজ্য

পার্লামেন্টে বিতর্কিত কৃষি বিল পাসের বিরুদ্ধে এলাহাবাদে কৃষকদের বিক্ষোভ : এএফপি -

ভারতের পার্লামেন্টে বিতর্কিত কৃষি বিল পাসের বিরুদ্ধে তুমুল বিক্ষোভ অব্যাহত রেখেছেন কৃষকরা। পাঞ্জাব ও হরিয়ানা, উত্তর প্রদেশসহ বিভিন্ন জায়গায় সড়ক ও রেলপথ অবরোধ করে বিক্ষোভ করছেন তারা। সরকারকে হুঁশিয়ার করে কৃষকরা বলেছেন, অবিলম্বে সিদ্ধান্ত প্রত্যাহার না করলে আন্দোলন আরো জোরদার করা হবে। এরই মধ্যে শ্রমিকদের সাথে সংহতি প্রকাশ করেছে বিরোধী দল কংগ্রেস, আরজেডি, তৃণমূল এবং ১০টি কেন্দ্রীয় পর্যায়ের ট্রেড ইউনিয়ন।
সম্প্রতি ‘অত্যাবশ্যক পণ্য আইন’ সংশোধন, ‘কৃষিপণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন’ এবং ‘কৃষিপণ্যের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি’সংক্রান্ত তিনটি বিল সম্প্রতি লোকসভায় পাস হয়। ২০ সেপ্টেম্বর এর মধ্যে ‘কৃষিপণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন’ এবং ‘কৃষিপণ্যের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি’সংক্রান্ত দু’টি বিল পাস হয় রাজ্যসভায়।
বিলগুলো পাস না করতে আগে থেকেই বিক্ষোভ করছিলেন কৃষকরা। রাজ্যসভায় বিল পাসের পর সে বিক্ষোভ আরো জোরালো হয়ে ওঠে। পাঞ্জাব, হরিয়ানা এবং দিল্লির একাধিক জায়গায় পথে নেমে বিক্ষোভে শামিল হয়েছেন কৃষকরা। কোথাও পথ অবরোধ, কোথাও আবার রেল রোখো অভিযানে নেমেছেন তারা। রাষ্ট্রপতি বিলগুলোতে স্বাক্ষর করলেই তা আইনে পরিণত হয়ে যাবে। সে কারণে কৃষি বিল ফিরিয়ে দিতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের প্রতি আবেদন জানিয়েছেন বিরোধীরা। ওই বিলে রাষ্ট্রপতিকে সই না করতেও অনুরোধ জানিয়েছেন তারা।
কয়েক দিন ধরেই পাঞ্জাব, হরিয়ানা, দিল্লির একাধিক এলাকায় পথে নেমে প্ল্যাকার্ড হাতে কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন কৃষকরা। শুক্রবারও ভারতীয় কিষান সংগঠন ও বাম সংগঠনের নেতৃত্বে পাঞ্জাবের জলন্ধরে পথে নেমে বিক্ষোভ শুরু করেন কৃষকরা। জলন্ধরের ফিল্লাউর এলাকায় অমৃতসর-দিল্লি জাতীয় সড়ক অবরোধ করা হয়। একই সাথে অমৃতসরেও কেন্দ্র-বিরোধী বিক্ষোভে শামিল হয়েছিলেন কৃষকরা।


আরো সংবাদ



premium cement