২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইসরাইল-ফিলিস্তিন সমস্যায় দ্বিরাষ্ট্রীয় সমাধানই একমাত্র পথ

এক বৈঠকে এ কথা জানিয়েছে আরব ও ইউরোপের চারটি দেশ
-

আরব বিশ্ব ও ইউরোপীয় ইউনিয়নের চারটি দেশ বলেছে, দীর্ঘ দিনের ইসরাইল-ফিলিস্তিন সঙ্ঘাত অবসানের একমাত্র পথ দ্বিরাষ্ট্রীয় সমাধান। এই সঙ্ঘাতের সমাধানে উভয় পক্ষকে আলোচনার টেবিলে বসার আহ্বান জানিয়েছে ওই চার দেশ। বৃহস্পতিবার ফ্রান্স, মিসর ও জর্দানের পররাষ্ট্রমন্ত্রীরা আম্মানে এক বৈঠকে মিলিত হন। পরে জার্মানির পররাষ্ট্রমন্ত্রীও অনলাইনে এই বৈঠকে যোগ দেন। বৈঠক থেকে ইসরাইল-ফিলিস্তিন সঙ্ঘাতের অবসানে দ্বিরাষ্ট্রীয় সমাধানই একমাত্র পথ বলে মন্তব্য করেন তারা।
বৈঠকের পর জর্দানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান আল-সাফাদি সাংবাদিকদের বলেন, দ্বিরাষ্ট্রীয় সমাধানের ভিত্তিতে এই সংঘাতের অবসান ছাড়া কোনও ধরনের ব্যাপক ও স্থায়ী শান্তি আসবে না। ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রী জিন-ইভেস লে দ্রিয়ান জর্দানের মন্ত্রীর সাথে ঐকমত্য পোষণ করে বলেন, এ ছাড়া ইসরাইল-ফিলিস্তিন সঙ্ঘাতের অন্য কোনো সমাধান নেই। সংলাপের জন্য ফিলিস্তিনি এবং ইসরাইলিদের অঙ্গীকার প্রমাণ করা দরকার। আমরা এই প্রক্রিয়া সম্পন্ন করার জন্য সমর্থন জানাতে প্রস্তুত রয়েছি।
সম্প্রতি ইসরাইলের সাথে সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে স্বাক্ষরিত চুক্তির প্রশংসা করেছেন ওই চার দেশের মন্ত্রীরা। ওই অঞ্চলে শান্তি সম্ভব সেটি এই চুক্তির মাধ্যমে পরিষ্কার হয়েছে বলেও মন্তব্য করেন তারা। মিসরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শোকরি বলেন, বৃহৎ শান্তিতে পৌঁছানোর লক্ষ্যে আরো সমর্থন এবং আলোচনার জন্য এই চুক্তি গুরুত্বপূর্ণ এক অগ্রগতি।


আরো সংবাদ



premium cement