২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

উমর খালিদের মুক্তি দাবি ২ শতাধিক বিশিষ্টজনের

-

দেশদ্রোহিতা আইনের আওতায় আটক দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা উমর খালিদের মুক্তির দাবি তুলেছেন স্বনামধন্য মার্কিন বুদ্ধিজীবী অধ্যাপক নোয়াম চমস্কি, বুকারজয়ী ঔপন্যাসিক ও ভারতীয় বুদ্ধিজীবী অরুন্ধতী রায়, সালমান রুশদি, মীরা নায়ারসহ ২০০ জনের বেশি সাহিত্যিক, পরিচালক, শিক্ষাবিদ ও সমাজের অন্য বিশিষ্টজনেরা। গত গত বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে তারা মুক্তির দাবি জানান দিল্লির সহিংসতায় ভূমিকা রাখার অভিযোগে গ্রেফতার হওয়া এই ছাত্রনেতার ।
ফেব্রুয়ারিতে দিল্লির সাম্প্রদায়িক সহিসংতার ঘটনায় নিহত হন ৫৩ জন। দিল্লি পুলিশের স্পেশ্যাল ব্রাঞ্চের অভিযোগ, ধারাবাহিক সহিংসতার ঘটনায় উমর খালিদ ছিলেন অন্যতম ষড়যন্ত্রকারী। সহিংসতার ঘটনায় অন্যতম অভিযুক্ত আম আদমি পার্টির কাউন্সিলর তাহির হুসেনের সাথে প্রত্যক্ষ যোগ ছিল উমর খালিদের। দু’জনে মিলে পরিকল্পনা করে সহিংসতা বাড়াতে ভূমিকা পালন করেছেন। ওই সময় সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে বিক্ষোভে উসকানিমূলক ভাষণ দিয়েছিলেন বলে অভিযোগ দায়ের হয় উমর খালিদের বিরুদ্ধে।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল