২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বর্ণবাদবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র : গুলিবিদ্ধ ২ পুলিশ

কৃষ্ণাঙ্গ নারী হত্যায় পুলিশকে অভিযুক্ত করল না আদালত
-

মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ নারীর মৃত্যুতে পুলিশের বিরুদ্ধে কোনো চার্জ গঠনই করল না আদালত। এরপরই স্থানীয় সময় বুধবার রাতে ফের আন্দোলনে উত্তাল লুইসভিল এলাকা। রাস্তায় নেমে বিক্ষোভ দেখালেন কৃষ্ণাঙ্গরা। সেই রোষ সামাল দিতে গিয়ে গুলিবিদ্ধ হন দুই পুলিশকর্মী। দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
১৩ মার্চ রাতে কৃষ্ণাঙ্গ নারী স্বাস্থ্যকর্মী ব্রেয়োন্না টেলরের বাস্তিতে তল্লাশি চালায় পুলিশ। ওই সময় তাকে লক্ষ্য করে গুলিও চালায় পুলিশ। মারা যান তিনি। পুলিশের দাবি, তল্লাশির সময় পুলিশ কর্মীদের লক্ষ্য করে গুলি ছুড়েছিলেন টেলরের প্রেমিক। তাই আত্মরক্ষার খাতিরে পাল্টা গুলি চালানো হয়েছিল বলে দাবি মার্কিন পুলিশের। গ্র্যান্ড জুরিও তাদের দাবিতে সিলমোহর দিয়েছে। কিন্তু ওই রায় মানতে নারাজ টেলরের পরিবার। তার আইনজীবী ব্রেন কাম্প রায়কে ‘অবমাননাকর’ বলে উল্লেখ করেন।
এরপরই রাস্তায় নেমে প্রতিবাদ দেখাতে থাকেন কৃষ্ণাঙ্গ নাগরিকরা। পুলিশি বাধা অতিক্রম করে বিক্ষোভ দেখান তারা। স্লোগান ওঠে, ‘বিচার নেই, শান্তি নেই’। পুলিশ বাধা দিতে এলে দু’পক্ষের মধ্যে ধস্তাধস্তি হয়। কোথাও কোথাও আগুন ধরিয়ে দেয়া হয়। চলে ভাঙচুরও। গোটা ঘটনায় কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেফতার করে পুলিশ। ওই সময়ই দুই পুলিশকর্মীকে লক্ষ্য করে গুলি ছোড়া হয় বলে অভিযোগ। দু’জনই জখম হয়ে হাসপাতালে ভর্তি।
লুইসভিল পুলিশ সূত্রে খবর, গুলি ছোড়ার অভিযোগে একজনকে গ্রেফতার করা হয়েছে। তবে তিনি বিক্ষোভকারী কি না তা এখনো স্পষ্ট নয়।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল