২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইতালিতে পার্লামেন্টের আকার কমানোর পক্ষে গণরায়

-

ইতালির পার্লামেন্টের আকার এক-তৃতীয়াংশ হ্রাস করার পক্ষে ভোট দিয়েছেন দেশটির নাগরিকরা। ভোট গণনা করার পর দেখা গেছে, প্রায় ৭০ শতাংশ লোক পার্লামেন্টের আকার পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছেন। গণভোটে জনতার এই রায়ের পর ইতালির পার্লামেন্টের নিম্নকক্ষের সদস্য সংখ্যা ৬৩৪ জন থেকে হ্রাস করে ৪০০ জনে এবং সিনেটের আসনসংখ্যা ৩১৫টি থেকে নামিয়ে ২০০-তে আনা হবে।
ক্ষমতাসীন জোট সরকারের অংশীদার ফাইভ স্টার মুভমেন্টে প্রস্তাবে এই গণভোটের আয়োজন করা হয়। এই পদক্ষেপের মাধ্যমে সরকারি ব্যয় কমানো যাবে বলে যুক্তি দেখিয়েছিল ফাইভ স্টার মুভমেন্ট। গণভোটে রায় পাওয়ার পর ইতালির পার্লামেন্টের এমপি ও সিনেটরের মোট সংখ্যা ৯৪৫ থেকে কমিয়ে ৬০০-তে নামিয়ে আনা হবে। ফাইভ স্টার পার্টির এই প্রস্তাব পার্লামেন্টে আগেই পাস হয়েছিল।

 


আরো সংবাদ



premium cement
‘বঞ্চিত ও অসহায় শিশুদের সু-নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই’ ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত রমজানের প্রথমার্ধে ওমরাহ পালন করলেন ৮০ লাখ মুসল্লি পোরশায় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী যুবক লাশ ফেরত গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এতে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ১৫ ফেরি ও ২০ লঞ্চ দি স্টুডেন্ট ওয়েলফেয়ার ফাউন্ডেশনের রক্তদাতাদের সংবর্ধনা প্রদান কক্সবাজারে ওরিয়ন হোম অ্যাপ্লায়েন্সেসের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত সৈয়দপুরে ফেসবুক লাইভে থেকে যুবকের আত্মহত্যা! মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫

সকল