২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইরানের ওপর একতরফা মার্কিন নিষেধাজ্ঞা নাকচ জাতিসঙ্ঘের

প্রত্যাখ্যান করেছে ইউরোপীয় ইউনিয়ন; বেআইনি ঘোষণা রাশিয়া ও চীনের
-

জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের অন্য স্থায়ী সদস্যদের সাথে সম্পর্ক ছিন্ন করে ইরানের বিরুদ্ধে সব ধরনের জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে এককভাবে ঘোষণা দিয়েছে ওয়াশিংটন। তা প্রত্যাখ্যান করেছে জাতিসঙ্ঘ। সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এ বিষয়ে বলেছেন, যুক্তরাষ্ট্রের এই ঘোষণায় অনিশ্চয়তা বাড়বে। নিরাপত্তা পরিষদ এখনো এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি। তাই এ বিষয়ে কোনো সিদ্ধান্তে আসা ঠিক হবে না। ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্রের পাশে নেই আন্তর্জাতিক সম্প্রদায়ের কেউই।
যুক্তরাষ্ট্রের ঘোষণার পরিপ্রেক্ষিতে গুতেরেস সঙ্ঘের নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্টকে একটি চিঠি দিয়েছেন। চিঠিতে পরিষদের অনুমোদন ছাড়া নিষেধাজ্ঞা আবার ফিরবে না বলে জানানো হয়েছে। এর আগে ইরানের বিরুদ্ধে আরোপিত জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে গত ২০ আগস্ট নিরাপত্তা পরিষদে প্রস্তাব উত্থাপন করে যুক্তরাষ্ট্র। কিন্তু ১৩-২ ভোটে মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান করে পরিষদ। এরপর দ্বিতীয় দফায়ও সে প্রস্তাব প্রত্যাখ্যাত হলে যুক্তরাষ্ট্র জানিয়ে দেয়, নিরাপত্তা পরিষদ অনুমোদন না দিলেও ৩০ দিনের মাথায় স্বয়ংক্রিয়ভাবে ইরানের ওপর জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞা আরোপিত হবে।
পরমাণু কার্যক্রম নিয়ে ২০১৫ সালে ইরানের সাথে ছয় শক্তিধর দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, চীন ও জার্মানির ঐতিহাসিক জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) চুক্তি স্বাক্ষর হয়। ওবামা প্রশাসনের সময়কার এ চুক্তি থেকে পরবর্তীতে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেয় ট্রাম্প প্রশাসন। ফলে এ চুক্তি বাস্তবায়নের জন্য তাদের বর্তমান প্রচেষ্টা এবং ইরানের ওপর জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞাগুলো পুনরায় চালুর দাবি পুরোপুরি অবান্তর বলে মনে করছে জাতিসঙ্ঘ।
ইইউর প্রত্যাখ্যান
ইরানের বিরুদ্ধে জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞা পুনর্বহাল হয়ে গেছে বলে আমেরিকা যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করেছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল বলেছেন, পরমাণু সমঝোতা অনুযায়ী ইরানের বিরুদ্ধে জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ আগের মতোই বহাল থাকবে।
বোরেল রোববার প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন, আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার কারণে এই সমঝোতার সাথে সংশ্লিষ্ট কোনো বিষয়ে কথা বলারই অধিকার ওয়াশিংটনের নেই। কাজেই এই সমঝোতার মাধ্যমে নিষেধাজ্ঞা পুনর্বহালের যে ম্যাকানিজম আছে তাও ব্যবহার করার অধিকার রাখে না ওয়াশিংটন। বোরেল তার বিবৃতিতে আরো বলেন, সব পক্ষের উচিত ইরানের পরমাণু সমঝোতা রক্ষা করে এটির পূর্ণাঙ্গ বাস্তবায়ন নিশ্চিত করা। ইইউর পাশাপাশি ইরানের বিরুদ্ধে জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞা পুনর্বহালের মার্কিন প্রচেষ্টা প্রত্যাখ্যান করেছে ব্রিটেন, জার্মানি, ফ্রান্স, চীন ও রাশিয়া।
বেআইনি ঘোষণা চীন ও রাশিয়ার
ইরানের বিরুদ্ধে জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞা পুনর্বহালের যে চেষ্টা আমেরিকা করছে তা আবারো প্রত্যাখ্যান করেছে চীন ও রাশিয়া। রোববার জাতিসঙ্ঘে নিযুক্ত চীন ও রাশিয়ার স্থায়ী প্রতিনিধিরা নিরাপত্তা পরিষদের কাছে দেয়া এক চিঠিতে এ কথা জানান। চিঠিতে তারা বলেছেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের প্রচেষ্টা সম্পূর্ণ বেআইনি। চীনা স্থায়ী প্রতিনিধি ঝাং জুন ও রুশ স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া যৌথভাবে লেখা ওই চিঠিতে আরো বলেছেন, ইরানের বিরুদ্ধে জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞাগুলোর ওপর স্থগিতাদেশ আগের মতোই বহাল থাকবে।

 


আরো সংবাদ



premium cement