২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ফিলিস্তিনিদের অধিকারের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত কাতারের

-

ফিলিস্তিনিদের ন্যায়সঙ্গত অধিকারের প্রতি জোরালো সমর্থন পুনর্ব্যক্ত করেছে কাতার। গত রোববার কাতারি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে দোহার এমন অবস্থান তুলে ধরা হয়। বিবৃতিতে বলা হয়, কাতারের অবস্থান ফিলিস্তিনিদের পক্ষে। আর ইসরাইলের সাথে দীর্ঘকালীন দ্বন্দ্বের মূল কারণগুলো চিহ্নিত করে সেগুলার সমাধান করা উচিত।
বিবৃতিতে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলি দখলদারিত্বের অবসান এবং জেরুসালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার তাগিদ দেয়া হয়। এর আগে এ মাসের গোড়ার দিকে কাতারের আমির তামিম বিন হামাদ আপল সানির সাথে সাক্ষাৎ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিনিয়র উপদেষ্টা ও জামাতা জ্যারেড কুশনার। ওই বৈঠকেও কাতারি আমির সাফ জানিয়ে দেন, তার দেশ ইসরাইল-ফিলিস্তিন সঙ্ঘাত নিরসনে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান চায়, যেখানে ফিলিস্তিনের রাজধানী হবে পূর্ব জেরুসালেম। কাতারের আমির তামিম বিন হামাদ আলে সানি জানান, তার দেশ ২০০২ সালে নেয়া আরব শান্তি উদ্যোগের প্রতি এখনো প্রতিশ্রুতিবদ্ধ।
ওই উদ্যোগে ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার বিনিময়ে ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর দখল করা পশ্চিমতীর, গাজা ও পূর্বজেরুসালেমের সব এলাকা থেকে ইসরাইলি দখলদারিত্ব অপসারণ এবং সেখানে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রস্তাব দেয়া হয়েছিল। এমন সময় কাতারের পক্ষ থেকে দফায় দফায় ফিলিস্তিনিদের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করা হচ্ছে যখন মধ্যপ্রাচ্যে সৌদি প্রভাব বলয়ের দেশগুলো ক্রমেই ইসরাইলের দিকে ঝুঁকে পড়ছে। ইতোমধ্যেই রিয়াদের মিত্র সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপন করেছে।


আরো সংবাদ



premium cement

সকল