২৩ অক্টোবর ২০২০

বিক্ষোভ উপেক্ষা করে ভারতের রাজ্যসভায় কৃষি বিল পাস

-

তুমুল বিক্ষোভ উপেক্ষা করেই ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় পাস হলো নতুন দুই কৃষি বিল। গতকাল রোববার উত্তপ্ত বিতর্ক শেষে কণ্ঠভোটে বিলগুলো পাস হয়েছে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের অনুমোদন পেলেই বিলগুলো আইনে পরিণত হবে। এ বিলকে ‘কৃষকদের মৃত্যু পরোয়ানা’ আখ্যা দিয়েছে বিরোধী দল কংগ্রেস।
‘অত্যাবশ্যক পণ্য আইন’ সংশোধন, ‘কৃষিপণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন’ এবং ‘কৃষিপণ্যের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি’ সংক্রান্ত বিল তিনটি সম্প্রতি লোকসভায় পাস হয়েছে। রোববার ‘কৃষিপণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন’ এবং ‘কৃষিপণ্যের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি’ সংক্রান্ত বিল দু’টি পেশ হয় রাজ্যসভায়। রোববার সকাল থেকেই কৃষি বিল নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে পার্লামেন্টের উচ্চকক্ষ। কংগ্রেসের পাশাপাশি অন্য বিরোধী দলও ওই বিল নিয়ে বিরোধিতা করে। এমনকি হুঁশিয়ারি এসেছে ক্ষমতাসীন জোট এনডিএ-এর শরিক আকালি দলের তরফ থেকেও। আন্দোলনকারী কৃষক এবং বিরোধী দলগুলোর অভিযোগ, এই বিলগুলোতে কৃষকদের স্বার্থ উপেক্ষা করে বড় ব্যবসায়ী এবং করপোরেট সংস্থাগুলোকে একতরফাভাবে ফসলের দাম নির্ধারণ এবং মজুদদারির অধিকার দেয়া হয়েছে। আর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দাবি এই বিলগুলো নিয়ে কৃষকদের মধ্যে বিরোধীরা বিভ্রান্তি ছড়াচ্ছেন।

 


আরো সংবাদ

ঢাকা-১৮ থেকে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন শুরু : জাহাঙ্গীর শুধু কথা বলার কারণে সংগ্রাম সম্পাদক ও সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে : ডা: জাফরুল্লাহ দেশে করোনায় আরো ১৪ জনের মৃত্যু খালেদা জিয়াই হিন্দু সম্প্রদায়ের প্রকৃত বন্ধু : খোরশেদ করোনায় স্থগিত সিএএফ চ্যাম্পিয়ন্স লীগের সেমি-ফাইনাল নিম্নচাপটি আজ সন্ধ্যা ৬টা নাগাদ উপকূল অতিক্রম করতে পারে যুক্তরাষ্ট্রের সম্পত্তিতে মহামারীর কামড়!‌ ধনী হয়ে উঠল চীন ও ভারত :‌ রিপোর্ট রাঙ্গাবালীতে স্পিডবোট ডুবির ঘটনায় এখনো নিখোঁজ ৫ ভারত নোংরা : ট্রাম্প বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন চার শতাধিক পর্যটক কারাবাখ যুদ্ধে প্রায় ৫ হাজার লোক প্রাণ হারিয়েছে : পুতিন

সকল