১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ঝড়ের নামের ভাণ্ডার ফুরিয়ে গেছে যুক্তরাষ্ট্রের

-

চার দিনও হয়নি আলাবামা উপকূলে তাণ্ডব চালিয়ে গেছে হারিকেন স্যালি, এর মাসখানেক আগেই মেক্সিকো উপকূলে আঘাত হেনেছিল রেকর্ডভাঙা ঘূর্ণিঝড় লরা। এর মধ্যে আবারো শক্তিশালী ঝড়ের হুমকিতে পড়েছে যুক্তরাষ্ট্র। এবারের ঝড়টি চলতি সপ্তাহের শেষদিকে টেক্সাসে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন মার্কিন আবহাওয়াবিদরা।
যুক্তরাষ্ট্রে চলতি বছর এত বেশি ঝড় হচ্ছে যে, সেগুলোর জন্য পূর্বনির্ধারিত নামের ভাণ্ডারই ফুরিয়ে গেছে। এ কারণে ১৯৫০ সালের পর দেশটির ইতিহাসে মাত্র দ্বিতীয়বারের মতো নতুন ঝড়ের নামকরণ করতে ব্যবহার করা হচ্ছে গ্রিক বর্ণমালা। এ সপ্তাহে টেক্সাস উপকূলে যে ঝড় আঘাত হানতে পারে সেটিকে ‘বেটা’ নামে ডাকা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, ক্রমাগত শক্তি সঞ্চয় করে হারিকেনে রূপ নিচ্ছে গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় বেটা। শনিবার এটি টেক্সাস থেকে ৪৯৫ কিলোমিটার পূর্ব-দক্ষিণে এবং লুইজিয়ানা থেকে ৩৯৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল