২৩ অক্টোবর ২০২০

ঝড়ের নামের ভাণ্ডার ফুরিয়ে গেছে যুক্তরাষ্ট্রের

-

চার দিনও হয়নি আলাবামা উপকূলে তাণ্ডব চালিয়ে গেছে হারিকেন স্যালি, এর মাসখানেক আগেই মেক্সিকো উপকূলে আঘাত হেনেছিল রেকর্ডভাঙা ঘূর্ণিঝড় লরা। এর মধ্যে আবারো শক্তিশালী ঝড়ের হুমকিতে পড়েছে যুক্তরাষ্ট্র। এবারের ঝড়টি চলতি সপ্তাহের শেষদিকে টেক্সাসে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন মার্কিন আবহাওয়াবিদরা।
যুক্তরাষ্ট্রে চলতি বছর এত বেশি ঝড় হচ্ছে যে, সেগুলোর জন্য পূর্বনির্ধারিত নামের ভাণ্ডারই ফুরিয়ে গেছে। এ কারণে ১৯৫০ সালের পর দেশটির ইতিহাসে মাত্র দ্বিতীয়বারের মতো নতুন ঝড়ের নামকরণ করতে ব্যবহার করা হচ্ছে গ্রিক বর্ণমালা। এ সপ্তাহে টেক্সাস উপকূলে যে ঝড় আঘাত হানতে পারে সেটিকে ‘বেটা’ নামে ডাকা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, ক্রমাগত শক্তি সঞ্চয় করে হারিকেনে রূপ নিচ্ছে গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় বেটা। শনিবার এটি টেক্সাস থেকে ৪৯৫ কিলোমিটার পূর্ব-দক্ষিণে এবং লুইজিয়ানা থেকে ৩৯৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।


আরো সংবাদ

আমেরিকার ‘একচ্ছত্র আধিপত্যের যুগ’ শেষ : পুতিন স্কুলছাত্রীকে অজ্ঞান করে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে মামলা পাকিস্তানে ‘গৃহযুদ্ধের’ ভুয়া খবর নিয়ে ভারতীয় গণমাধ্যমে মাতামাতি ঢাকা-১৮ থেকে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন শুরু : জাহাঙ্গীর শুধু কথা বলার কারণে সংগ্রাম সম্পাদক ও সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে : ডা: জাফরুল্লাহ দেশে করোনায় আরো ১৪ জনের মৃত্যু খালেদা জিয়াই হিন্দু সম্প্রদায়ের প্রকৃত বন্ধু : খোরশেদ করোনায় স্থগিত সিএএফ চ্যাম্পিয়ন্স লীগের সেমি-ফাইনাল নিম্নচাপটি আজ সন্ধ্যা ৬টা নাগাদ উপকূল অতিক্রম করতে পারে যুক্তরাষ্ট্রের সম্পত্তিতে মহামারীর কামড়!‌ ধনী হয়ে উঠল চীন ও ভারত :‌ রিপোর্ট রাঙ্গাবালীতে স্পিডবোট ডুবির ঘটনায় এখনো নিখোঁজ ৫

সকল