৩১ অক্টোবর ২০২০

গ্রিসের সাথে বৈঠকে আপত্তি নেই তুরস্কের

পূর্ব ভূমধ্যসাগর নিয়ে উত্তেজনা
-

গ্রিসের সাথে তুরস্কের তীব্র বিরোধ সত্ত্বেও গ্রিক প্রধানমন্ত্রী কাইরিয়াকোস মিতসোকাতিসের সাথে বৈঠকে কোনো আপত্তি নেই আঙ্কারার। গত শুক্রবার জুমার নামাজের পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিজ প্রশাসনের এমন অবস্থানের কথা জানান তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোয়ান। এরদোয়ান বলেন, গ্রিক প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে আমাদের কোনো সমস্যা নেই। তবে এখানে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, সেখানে আমরা কী নিয়ে আলোচনা করব এবং কিসের আলোকে এ বৈঠক অনুষ্ঠিত হবে।
এক মাসেরও বেশি সময় ভূমধ্যসাগরে অবস্থানের পর সম্প্রতি আনাতোলিয়া বন্দরে ফিরে যায় ভূমধ্যসাগরে গ্যাস অনুসন্ধানে নিয়োজিত তুর্কি জাহাজ ওরুচ রেইস। এ নিয়েও কথা বলেন এরদোয়ান। তিনি বলেন, যথেষ্ট চিন্তাভাবনা করেই জাহাজটি ফিরিয়ে আনা হয়েছে। রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কিছু কাজ শেষে এটিকে আবার ভূমধ্যসাগরে নামানো হবে।
এ দিকে পূর্ব ভূমধ্যসাগর পরিস্থিতি নিয়ে তুরস্কের সাথে আলোচনা করেছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি এ নিয়ে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে এ নিয়ে আলোচনা হয়েছে। অন্য দিকে তুরস্কের সাথে বিবাদের মধ্যেই সামরিক সক্ষমতা বাড়ানোর ঘোষণা দিয়েছে গ্রিস। দেশটির প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস জানিয়েছেন, তার দেশ উল্লেখযোগ্য সংখ্যক সামরিক সরঞ্জাম ক্রয় করবে। এর মধ্যে ফ্রান্সের তৈরি ১৮টি রাফাল যুদ্ধবিমান, চারটি ফ্রিগেট এবং চারটি নেভি হেলিকপ্টারও রয়েছে।
আগামী ২৪ ও ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য ইউরোপীয় কাউন্সিলের বৈঠকের শীর্ষ এজেন্ডায় রয়েছে তুরস্ক ও গ্রিসের মধ্যকার বিবাদের বিষয়টি। ফ্রান্স ও গ্রিসের মতো দেশগুলো তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য সংস্থাটির ওপর চাপ প্রয়োগ করছে।

 


আরো সংবাদ

অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৪৮৮৫)ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৪৫১৩)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১০৮৫৫)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (৯৪৯৪)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৩৩৯)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (৮০৭৫)ফ্রান্সে মহানবীকে (সা.) অবমাননার প্রতিবাদে বিক্ষোভ (৫৮৫২)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৫৮৪৮)আর্মেনিয়ার দুটি যুদ্ধবিমান ধ্বংস করলো আজারবাইজান (৪৪৩৯)নবাব সলিমুল্লাহর নাতি পরিচয়ে কোটি কোটি টাকা আত্মসাৎ (৩৯৬৬)