২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সৌদি জোট-কাতার বিরোধ নিষ্পত্তিতে প্রস্তুত রাশিয়া

-

সৌদি জোটের সাথঙ্গ কাতারের বিরোধে মধ্যস্থতার আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, এ সঙ্কটে মধ্যস্থতা করতে মস্কো প্রস্তুত রয়েছে। গত শুক্রবার রুশ সংবাদমাধ্যম স্পুটনিকের সঙ্গে আলাপকালে নিজ দেশের এমন অবস্থানের কথা জানান তিনি। সের্গেই ল্যাভরভ বলেন, মিসরসহ জিসিসিভুক্ত দেশগুলো কাতারকে বয়কট করছে। তবে সংশ্লিষ্ট সব পক্ষের কাছ থেকে প্রস্তাব পেলে যে কোনো বিবাদ নিরসনে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতে রাশিয়া প্রস্তুত। তবে আমাদের কাছে এখন পর্যন্ত এমন কোনো প্রস্তাব আসেনি।
রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ সব দেশের সঙ্গেই সুসম্পর্ক রক্ষা করে চলে। উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল (জিসিসি)-এর সদস্য দেশগুলোর জন্যও এটা প্রযোজ্য। সের্গেই ল্যাভরভ বলেন, মার্কিন প্রশাসন উপসাগরীয় অঞ্চলের বিবদমান পক্ষগুলোর মধ্যে পুনর্মিলনের চেষ্টা করছে। তারা সৌদি জোটের সদস্য দেশগুলোকে কাতারের সঙ্গে শান্তি প্রতিষ্ঠার জন্য রাজি করানোর চেষ্টা করছে। এ বিষয়ে মস্কো অবহিত রয়েছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী এমন সময়ে সৌদি-কাতার বিরোধে মধ্যস্থতার প্রস্তাব দিলেন যার কিছুদিন আগেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তার দেশ সৌদি জোটের কাতারবিরোধী অবরোধের অবসান চায়।

 


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল