১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

তাইওয়ান প্রণালীতে চীনের সামরিক মহড়া

-

তাইওয়ানে যুক্তরাষ্ট্র প্রশাসনের উচ্চপদস্থ এক কর্মকর্তার সফরের মধ্যেই স্বায়ত্তশাসিত এ দ্বীপটির কাছে সামরিক মহড়া শুরু করেছে চীন। বেইজিং-ওয়াশিংটন ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই শুক্রবার থেকে তাইওয়ান প্রণালীর কাছে এ ‘লাইভ ফায়ার এক্সারসাইজ’ শুরু হয়েছে বলে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।
চীন তাইওয়ানকে নিজেদের একটি বিচ্ছিন্ন প্রদেশ বলেই বিবেচনা করে আসছে। তাইপে স্বাধীন হওয়ার চেষ্টা করলে প্রয়োজনে শক্তি প্রয়োগেরও হুমকি দিয়ে রেখেছে তারা। অন্য দিকে যুক্তরাষ্ট্রের সাথে তাইওয়ানের আনুষ্ঠানিক কোনো সম্পর্ক না থাকলেও তাইপের সুরক্ষায় সহায়তা দিতে তাদের আইনি বাধ্যবাধকতা আছে। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর থেকে ওয়াশিংটন তাইওয়ানের সাথে সম্পর্ক আরো ঘনিষ্ঠ করার দিকে মনোযোগ বাড়িয়েছে। সাম্প্রতিক মাসগুলোতে তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজের আনাগোনাও বাড়ছে।
শুক্রবার স্বায়ত্তশাসিত দ্বীপটির প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সাথে যুক্তরাষ্ট্রের অর্থনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি কেইথ ক্রাচের বৈঠক হওয়ার কথা। তিন দিনের সফরে ক্রাচ বৃহস্পতিবার তাইপেতে নেমেছেন। তিনিই গত কয়েক দশকের মধ্যে তাইওয়ান সফরে যাওয়া মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সবচেয়ে উচ্চপদস্থ কর্মকর্তা।
মার্কিন এই দূতের তাইওয়ান সফর নিয়ে সরাসরি কোনো মন্তব্য না করলেও শুক্রবার চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র রেন গুকায়াং যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের বিরুদ্ধে ‘অশুভ আঁতাত এবং ঘন ঘন ঝামেলা সৃষ্টির’ অভিযোগ এনেছেন।
‘তাইওয়ানকে ব্যবহার করে চীনকে নিয়ন্ত্রণ’ আর ‘বিদেশীদের ওপর ভর করে নিজেদের গড়ে তোলা’Ñ এ ধরনের ভাবনাকে ‘দিবাস্বপ্ন’ বলেও অ্যাখ্যা দিয়েছেন তিনি। রেন হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘যারা আগুন নিয়ে খেলবে, তারা জ্বলে যাবে’ ‘মূল ভূখণ্ডের অখণ্ডতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় চীন যে সামরিক মহড়া চালাচ্ছে তা বৈধ ও প্রয়োজনীয়’Ñ বলেছেন এ মুখপাত্র।
সাংবাদিকদের সাথে আলাপকালে রেন গুওকিয়াং চীনকে নিয়ন্ত্রণে তাইওয়ানকে ব্যবহার অথবা নিজেদের গড়ে তোলার জন্য বিদেশীদের ওপর নির্ভরতাকে অবাস্তব ভাবনা বলে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, যারা আগুন নিয়ে খেলবেন, তারা জ্বলে যাবেন। সামরিক মহড়ার বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি রেন। তাইওয়ান প্রণালীতে এ মহড়ায় চীনের পিপলস লিবারেশন আর্মির পূর্বাঞ্চলীয় থিয়েটার কমান্ড অংশ নিয়েছে।
মহড়ার বিষয়ে বিস্তারিত তথ্য না দিলেও রেন বলেছেন, চীনা মূল ভূখণ্ডের সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষায় এই মহড়া প্রয়োজনীয় এবং বৈধ। এর আগে গত সপ্তাহে তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলীয় এলাকায় বৃহৎ পরিসরে দুই দিনের মহড়া পরিচালনা করে চীনা সামরিক বাহিনী। ওয়াশিংটন বলছে, তাইওয়ানের সাবেক প্রয়াত প্রেসিডেন্ট লি টেং-হুইয়ের মৃত্যু বার্ষিকীর এক অনুষ্ঠানে অংশ নিতে সেখানে গেছেন যুক্তরাষ্ট্রের অর্থনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি কেইথ ক্রাচ।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল