২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সৌদির বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা চায় ইইউ পার্লামেন্ট

-

ইয়েমেন যুদ্ধ এবং প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগি হত্যার কারণে সৌদি আরবের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করতে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্ট ইউরোপিয়ান পার্লামেন্ট (ইপি)। বৃহস্পতিবার ইইউ অস্ত্র রফতানি রিপোর্ট গ্রহণের পর এমন আহ্বান জানানো হলো।
রফতানি সংক্রান্ত ওই রিপোর্ট গ্রহণ করে বৃহস্পতিবার ইইউ পার্লামেন্টের আইনপ্রণেতারা জোটের সব সদস্যদের প্রতি জার্মানি, ফিনল্যান্ড ও ডেনমার্কের পথ অনুসরণ করার আহ্বান জানান। জামাল খাশোগি হত্যকাণ্ডের পর এসব দেশ সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির ক্ষেত্রে কিছু বিধিনিষেধ জারি করে।
ইইউ নথিতে দেখা যাচ্ছে, তারা সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটভুক্ত দেশগুলোর কাছে যে অস্ত্র বিক্রি করেছে তা ব্যবহার করা হয়েছে ইয়েমেন যুদ্ধে; যুদ্ধকবলিত সৌদি সীমান্ত লাগোয়া ওই দেশটির দুই কোটি ২০ লাখ মানুষের এখন মানবিক সহায়তা ও সুরক্ষা প্রয়োজন।
ইইউ পার্লামেন্ট গৃহীত ওই প্রতিবেদনে ইয়েমেনে এই সঙ্ঘাত যাতে আর চলতে না পারে এর জন্য উল্লিখিত দেশগুলোর মতো ইইউভুক্ত অপর দেশগুলোকেও একই নিষেধাজ্ঞা জারির আহ্বান জানানো হয়েছে। ২০১৮ সালের অক্টোবরে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের কলাম লেখক তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে ঢোকার পর নির্মমভাবে খুন হন। সৌদি আরব থেকে একটি কিলিং স্কোয়াড গিয়ে সেখানে তাকে হত্যার পর টুকরো টুকরো তার মৃতদেহ নিশ্চিহ্ন করে ফেলে। হত্যায় অভিযুক্ত স্বয়ং যুবরাজ সালমান।
দুই পক্ষের যুদ্ধ-সঙ্ঘাতে ইয়েমেনের হাজার হাজার সাধারণ মানুষ প্রাণ হারিয়েছেন। বিশ্বের সবচেয়ে মর্মান্তিক মানবিক সঙ্কট সৃষ্টি হয়েছে সেখানে। দেশটির প্রায় ৪০ লাখ মানুষ বাড়িঘর ছাড়া। এ ছাড়া ১৫ লাখের বেশি মানুষ মানবিক সহায়তায় দেয়া খাবারের ওপর বেঁচে থেকে মানবেতর জীবন ধারণ করছেন।


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল