২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
পুলিশের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন

দিল্লি দাঙ্গার চার্জশিট থেকে বিজেপি কর্মীদের নাম বাদ

-

দিল্লি দাঙ্গার চার্জশিটে একজনও বিজেপি নেতাকর্মীর নাম রাখল না পুলিশ। অথচ অভিযুক্ত করা হলো বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের। ১৭ হাজার ৫০০ পাতার চার্জশিট। ছত্রে ছত্রে দাঙ্গার বিশদ বিবরণ। দিল্লি দাঙ্গা নিয়ে এই চার্জশিট আদালতে পেশ করেছে দিল্লির পুলিশ। কিন্তু সেই চার্জশিট নিয়েই শুরু হয়েছে তীব্র বিতর্ক। সরাসরি আঙুল উঠছে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ দিল্লি পুলিশের নিরপেক্ষতা নিয়ে।
আদালতে দিল্লি পুলিশ যে চার্জশিট পেশ করেছে, তাতে কেবল বিজেপি বিরোধী আন্দোলনের নেতা-নেত্রীদের নাম। ২০২০ সালের গোড়া থেকে দেশজুড়েই শুরু হয়েছে নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভ। দিল্লিতেও তার ঢেউ লেগেছে যথেষ্ট। জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় থেকে জওয়াহেরলাল নেহরু বিশ্ববিদ্যালয় সর্বত্রই প্রতিবাদের আগুন জ্বলে উঠেছে। ঘটনাচক্রে দিল্লি দাঙ্গায় দিল্লি পুলিশ যতজনের নাম চার্জশিটে রেখেছে তাদের বেশির ভাগই নাগরিকত্ব আইনবিরোধী আন্দোলনের প্রথম সারির কর্মী। জেএনইউয়ের ছাত্র নেতা থেকে শুরু করে আপ থেকে সাসপেন্ড হওয়া নেতা সবাইকেই অভিযুক্ত করেছে পুলিশ। কিন্তু বিজেপি বা গেরুয়া শিবিরের কাউকে সেখানে রাখা হয়নি। অথচ বিজেপির কয়েকজন নেতার বিরুদ্ধে সে সময় সরাসরি অভিযোগ উঠেছিল।
বিজেপি নেতা কপিল মিশ্র দাঙ্গা পূর্ব দিল্লিতে দাঁড়িয়ে বলেছিলেন সিএএ নিয়ে যারা জায়গায় জায়গায় আন্দোলন করছেন, তাদের এরপর তুলে দেয়ার ব্যবস্থা করা হবে। পুলিশ নয়, তারাই তুলে দেবেন বলে হুমকি দিয়ে ছিলেন কপিল। তার কিছু দিন আগে বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর ‘গোলি মারো শালোকো স্লোগান’ দিয়েছিলেন প্রকাশ্যে। সাবেক পুলিশ কর্তা জুলিও রিবেইরো দু’টি চিঠি দিয়েছেন দিল্লির পুলিশ কমিশনারকে। সেখানে তিনি বলেছেন, কী করে কপিল মিশ্র, অনুরাগ ঠাকুর, প্রবেশ বর্মাকে ছাড় দেয়া হলো?

 


আরো সংবাদ



premium cement
বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে

সকল