২২ সেপ্টেম্বর ২০২০

গাজায় রাতভর ইসরাইলি হামলা

গাজার দক্ষিণাঞ্চল রাফায় ইসরাইলি বিমান হামলার পর আগুনের ফুলকি ও ধোঁয়া উড়তে দেখা যাচ্ছে : এএফপি -

ফিলিস্তিনের অবরুদ্ধ উপত্যকা গাজায় মঙ্গলবার রাতভর হামলা চালিয়েছে ইসরাইল। দেশটির সেনাবাহিনী জানিয়েছে, হামাসের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে এসব হামলা চালানো হয়েছে। তাদের দাবি, গত কয়েক দিন ফিলিস্তিনি উপত্যকা থেকে বিস্ফোরক ভর্তি বেলুন ইসরাইলের অভ্যন্তরে পাঠানোর প্রতিশোধ নিতে এই হামলা চালানো হয়।
গতকাল বুধবার ইসরাইলি বিকৃতিতে বলা হয়েছে, ওই হামলায় ব্যবহার হয়েছে যুদ্ধবিমান, অ্যাটাক হেলিকপ্টার ও ট্যাংক। তবে এই হামলা নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনে যুক্ত সংগঠন হামাস। জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি এবং নিজ ভূমিতে ফেরার দাবিতে ২০১৮ সালে গাজার ইসরাইলি সীমান্তে তীব্র বিক্ষোভে নামে ফিলিস্তিনি নাগরিকরা। ওই বিক্ষোভের মধ্যে প্রথমবারের মতো অস্ত্র হিসেবে বিস্ফোরক বাঁধা বেলুন ও ঘুড়ির ব্যবহার দেখা যায়। এতে ইসরাইলের বেশ কিছু খামার ও বসতিতে আগুন ধরে যায়। এসব বেলুন ও ঘুড়ি পাঠানোর জন্য গাজা উপত্যকার নির্বাচিত শাসকদল হামাসকে দায়ী করে থাকে ইসরাইল।
ইসরাইলের অভিযোগ, সম্প্রতি আবারো ওই ধরনের বেলুন ওড়ানোর ঘটনা বেড়েছে। এর জবাবে ইসরাইলি অবরোধের কারণে পৃথিবীর বৃহত্তম উন্মুক্ত কারাগারে পরিণত হওয়ায় গাজা উপত্যকার কেরেম শ্যালম চেকপোস্ট বন্ধ করে দেয়া হয়েছে। ওই চেকপোস্ট দিয়ে গাজায় পণ্য পরিবহন করা হতো। একে ‘ইসরাইলি আগ্রাসন’-এর আরো একটি পদক্ষেপক আখ্যা দিয়েছে হামাস। পরে মঙ্গলবার রাতে গাজায় হামলা চালায় ইসরাইলি বাহিনী। ইসরাইলি বাহিনীর বিবৃতিতে দাবি করা হয়েছে, মঙ্গলবার রাতের হামলায় হামাসের বেশ কয়েকটি ভূগর্ভের অবকাঠামো ও পর্যবেক্ষণ পোস্ট গুঁড়িয়ে দেয়া হয়েছে। তবে এসব হামলায় হতাহতের বিষয়ে কিছু জানা যায়নি। ইসরাইলের দক্ষিণাঞ্চলের ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়েছে, বিস্ফোরক ভর্তি বেলুনের কারণে শুধু মঙ্গলবারই ৬০টি অগ্নিকাণ্ড হয়েছে। তবে এতে কেউ হতাহত হয়নি।

 


আরো সংবাদ

‘দেশি পেঁয়াজের ওপর নির্ভরশীলতা বাড়াতে হবে’ লিবিয়া সরকারের প্রতি সমর্থন অব্যাহত রাখবে তুরস্ক দেশে করোনায় মৃতের সংখ্যা ৫০০০ ছাড়ালো পিরোজপুরে যুবকের মাথাবিহীন নগ্ন লাশ উদ্ধার ‘দিল্লি না ঢাকা, ঢাকা ঢাকা’ স্লোগানে প্রকম্পিত রাজপথ রাস্তা পার হওয়ার সময় বাসের ধাক্কায় বৃদ্ধা নিহত তিন বছরেও শেষ হয়নি রাণীনগর-কালীগঞ্জ আঞ্চলিক মহাসড়কের কাজ সরকার ব্যবসায়িক উদ্দেশ্যে গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের অনুমতি দেয়নি : ডা. জাফরুল্লাহ গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় মা ও তার ৮ মাসের শিশু নিহত কাল থেকে সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট শুরু নারায়ণগঞ্জ মসজিদে বিস্ফোরণে আরো ১ জনের মৃত্যু, নিহতের সংখ্যা বেড়ে ৩৪

সকল