২৬ সেপ্টেম্বর ২০২০

বাইডেনের রানিং মেট ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস

-

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট পার্টির প্রার্থী জো বাইডেন ভারতীয় বংশোদ্ভূত ৫৫ বছর বয়সী নারী কমলা হ্যারিসকে তার রানিং মেট হিসেবে বেছে নিয়েছেন। চলতি বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট পার্টির প্রার্থী হওয়ার মনোনয়ন লড়াই থেকে আগেই ছিটকে পড়েন কমলা হ্যারিস।
তবে রানিং মেট হিসেবে কমলা ডেমোক্র্যাট টিকিটে ‘হোয়াইট হাউজে’ ঢোকার নতুন এক দৌড়ে শামিল হলেন। বিভিন্ন বিতর্কে ধারাবাহিকভাবে দক্ষতার পরিচয় দেয়া কমলাকে ডেমোক্র্যাট নেতা বাইডেন, বার্নি স্যান্ডার্স, এলিজাবেথ ওয়ারেনদের সমকক্ষই মনে করা হচ্ছিল; কিন্তু বেশি দিন এ অবস্থা ধরে রাখতে পারেননি তিনি। মনোনয়ন দৌড় শুরু হওয়ার কয়েক মাসের মধ্যেই ছিটকে পড়েছিলেন তিনি।
মনোনয়ন দৌড়ের লড়াইয়ের সেই বিতর্কগুলোতে কমলাকে প্রায়ই যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট বাইডেনের প্রতি তীক্ষè বাক্যবাণ ছুড়ে দিতে দেখা গিয়েছিল। এখন সেই বাইডেনের সঙ্গেই তাকে ‘ডোনাল্ড ট্রাম্পকে হারানোর’ মিশনে নামতে হবে, সমর্থকদের উদ্দীপ্ত করে মহামারী জর্জরিত মার্কিন ভোটারদের মন জয় করতে হবে। ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে জন্ম নেয়া ডেমোক্র্যাট সিনেটর কমলার বাবা-মা দু’জনই অভিবাসী। মা জন্মেছিলেন ভারতে, বাবা জ্যামাইকায়। দু’জনের ছাড়াছাড়ির পর ‘হিন্দু’ ও ‘সিঙ্গেল’ মায়ের কাছে থাকা কমলা বড় হয়েছেন ভারতীয় ঐতিহ্যসংলগ্ন হয়েই। শৈশব-কৈশোরে প্রায়ই ভারতে বেড়াতে আসা কৃষ্ণাঙ্গ বাবার ঔরসজাত এ নারী অবশ্য বলছেন, তার মা শ্যামলা গোপালান হ্যারিস মূলত ওকল্যান্ডের কৃষ্ণাঙ্গ সংস্কৃতিকে ধারণ করেই তাকে ও ছোট বোন মায়াকে বড় করেছেন।
আত্মজীবনীমূলক ‘দ্য ট্রুথস উই হোল্ড’ বইতে কমলা বলেছেন, ‘আমার মা ভালো করেই বুঝেছিলেন যে, তিনি দু’টি কৃষ্ণাঙ্গ কন্যাকে বড় করছেন। তিনি জানতেন, তার বেছে নেয়া দেশ মায়া ও আমাকে কৃষ্ণাঙ্গ হিসেবেই দেখবে; আমরা যেন আত্মবিশ্বাসী, গর্বিত কৃষ্ণাঙ্গ নারী হিসেবেই বেড়ে উঠি তা নিশ্চিত করতেও তিনি দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন।’


আরো সংবাদ

সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (৯৭২২)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৭৫৯৮)সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (৭১১২)৫৪,০০০ রোহিঙ্গাকে পাসপোর্ট দিতে সৌদি চাপ : কী করবে বাংলাদেশ (৪৮৪৪)কাশ্মিরিরা নিজেদের ভারতীয় বলে মনে করে না : ফারুক আবদুল্লাহ (৪২২০)শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া ১৫ দিন পর এইচএসসি পরীক্ষা (৩৭৩৭)দেশের জন্য আমি জীবন উৎসর্গ করলেও আমার বাবার আরো দুটি ছেলে থাকবে : ভিপি নূর (৩৪৭৬)বিরাট-অনুস্কাকে নিয়ে কুৎসিত মন্তব্য গাভাস্কারের, ভারত জুড়ে তোলপাড় (৩৩৭২)আ’লীগ দলীয় প্রার্থী যোগ দিলেন স্বতন্ত্র এমপির সাথে (৩৩৩১)কক্সবাজারের প্রায় ১৪০০ পুলিশ সদস্যকে একযোগে বদলি (৩২৫৫)