২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পদত্যাগ করলেও তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্বে থাকছে লেবানন সরকার

বিক্ষোভের মুখে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী
-

লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন প্রধানমন্ত্রী হাসান দিয়াব সরকারের পদত্যাগ গ্রহণ করেছেন এবং নতুন মন্ত্রিসভা গঠিত না হওয়া পর্যন্ত দিয়াব সরকারকে তত্ত্বাবধায়ক সরকার হিসেবে দায়িত্ব পালন করে আহ্বান জানিয়েছেন। রাজধানী বৈরুতে ভয়াবহ জোড়া বিস্ফোরণের ঘটনায় দুর্নীতি ও অবহেলার দায় নিয়ে সোমবার প্রেসিডেন্ট মিশেল আউনের কাছে পদত্যাগপত্র জমা দেন প্রধানমন্ত্রী হাসান দিয়াব। সরকার পদত্যাগ করায় নতুন একটি নির্বাচনের মুখে এখন লেবানন।
পদত্যাগপত্র জমা দিতে গেলে প্রধানমন্ত্রী হাসান দিয়াবকে তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব নেয়ার আহ্বান জানান প্রেসিডেন্ট আউন। প্রধানমন্ত্রী হাসান দিয়াব সোমবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেয়া টেলিভিশন ভাষণে তার সরকারের পদত্যাগ ঘোষণা করেন। টেলিভিশনে ভাষণে দিয়াব বলেন, রাজধানীর বন্দর এলাকার গুদামে গত সাত বছর ধরে পড়ে থাকা উচ্চ ক্ষমতাসম্পন্ন বিস্ফোরকের বিস্ফোরণ ‘সর্বত্র দুর্নীতি ছড়িয়ে পড়ারই ফল’।
প্রধানমন্ত্রী দিয়াব বলেন, ‘আজ আমরা জনগণের ইচ্ছাকে থঅনুসরণ করছি। জনগণ সাত বছর ধরে লুকিয়ে রাখা এই বিপর্যয়ের জন্য দায়ী ব্যক্তিদের বিচার চায়। তারা সত্যিকারের পরিবর্তন চায়। এই বাস্তবতায় দাঁড়িয়ে...আমি আজ এই সরকারের পদত্যাগ ঘোষণা করছি।’
বৈরুতের বিস্ফোরণের পর দিয়াব সরকারের মন্ত্রীরা একে একে পদত্যাগ করতে থাকায় লেবাননের মন্ত্রিসভা চাপে পড়ে গিয়েছিল। রোববার তথ্য ও পরিবেশমন্ত্রীসহ কয়েকজন আইনপ্রণেতার পদত্যাগের পর সোমবার পদত্যাগ করেছিলেন আইনমন্ত্রী। অর্থমন্ত্রীর পদত্যাগের প্রস্তুতির খবরও শোনা যাচ্ছিল। তার মধ্যেই সরকারের ক্ষমতা ছাড়ার ঘোষণা এলো। এ ঘোষণার পর প্রেসিডেন্ট মিশেল আউন নতুন একটি মন্ত্রিসভা গঠন না হওয়া পর্যন্ত দিয়াব সরকারকে ‘তত্ত্বাবধায়ক’ হিসেবে থাকার অনুরোধ করেছেন।
গত জানুয়ারিতে ইরান সমর্থিত প্রভাবশালী হিজবুল্লাহ গোষ্ঠী ও এর মিত্রদের সমর্থন নিয়ে লেবাননের মন্ত্রিসভা গঠিত হয়েছিল। সে সময় কয়েক মাসের অচলাবস্থার পর হাসান দিয়াব প্রধানমন্ত্রী নিযুক্ত হয়েছিলেন। সোমবারের ঘোষণায় দিয়াব বলেন, তার সরকার দেশকে বাঁচাতে একটি ‘রোডম্যাপ তৈরির আপ্রাণ চেষ্টা করেছে’। কিন্তু লেবাননে দুর্নীতি সবকিছুকেই ছাপিয়ে গেছে। ভাষণে প্রধানমন্ত্রী দিয়াব বিস্ফোরণের ঘটনায় দায়ীদের বিচার করার লেবাননিদের দাবিকেও সমর্থন জানিয়েছেন।

 


আরো সংবাদ



premium cement