২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

পাঁচ সিনেটরসহ ১১ মার্কিনির বিরুদ্ধে চীনের নিষেধাজ্ঞা

হংকংয়ের মিডিয়া মুঘল গ্রেফতার
হংকংয়ের গণতন্ত্রপন্থী মিডিয়া মুঘল জিমি লাইকে তার বাড়ি থেকে গ্রেফতার করে নিয়ে যাচ্ছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা : এএফপি -

হংকং ও চীনের ১১ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞার জবাবে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের সদস্যসহ দেশটির ১১ নাগরিকের ওপর পাল্টা নিষেধাজ্ঞা দিয়েছে বেইজিং। গতকাল সোমবার চীন এই নিষেধাজ্ঞা আরোপ করেছে।
সাবেক ব্রিটিশ উপনিবেশ হংকংয়ের রাজনৈতিক স্বাধীনতায় হস্তক্ষেপের অভিযোগ এনে গত সপ্তাহে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামসহ ১১ চীনা কর্মকর্তারা বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ওয়াশিংটন। এর পাল্টা হিসেবে গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের সিনেটর টেড ক্রুজ, মার্কো রুবিও, টম কটন, জোস হাউলি এবং প্যাট টুমি এবং প্রতিনিধি ক্রিস স্মিথসহ দেশটির অলাভজনক সংস্থা এবং ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝ্যাও লিজিয়ান বলেছেন, যুক্তরাষ্ট্রের ভুল আচরণের জবাবে হংকং-সম্পর্কিত ইস্যুতে গুরুতর আচরণকারী ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে চীন। তবে এই নিষেধাজ্ঞার আওতা সম্পর্কে নির্দিষ্ট করে কোনো তথ্য দেননি তিনি। চীন ও যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ক উত্তেজনা দিনে দিনে চরম আকার ধারণ করছে। বিশ্বের বৃহৎ অর্থনীতির এ দুই দেশের মাঝে বেশ কিছু দিন ধরেই বাণিজ্য যুদ্ধ চলে আসছে। এর মাঝেই হংকংয়ে চীনের নতুন জাতীয় নিরাপত্তা আইন, দক্ষিণ চীন সাগরে চীনের সম্প্রসারণবাদী কার্যক্রম বৃদ্ধি এবং নভেল করোনাভাইরাস মহামারী ঘিরে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে ব্যাপক টানাপড়েন শুরু হয়েছে। এর আগে গত শুক্রবার চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যারি লামের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এ অঞ্চলের রাজনৈতিক স্বাধীনতা খর্ব করতে ভূমিকা রাখার দায়ে ক্যারি ছাড়াও শুক্রবার হংকংয়ের সাবেক ও বর্তমান পুলিশ প্রধানসহ আরো ১০ জনের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।
নিষেধাজ্ঞার ফলে হংকংয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রে থাকা সম্পদ বাজেয়াপ্ত হবে।
এ দিকে অ্যাপল ডেইলি ও আলজাজিরা জানায়, চীন থেকে হংকংয়ে নতুন ‘নিরাপত্তা আইন’ পাস করার এক মাসের মাথায় প্রভাবশালী মিডিয়াব্যক্তিত্ব জিমি লাইকে গ্রেফতার করেছে স্থানীয় প্রশাসন। ‘বিদেশী শক্তির সঙ্গে জোটবদ্ধ’ হয়ে কাজ করার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। লাইয়ের অ্যাপল ডেইলি জানিয়েছে, স্থানীয় সময় রোববার সকাল ৭টার দিকে ১০ জন পুলিশ ৭২ বছর বয়সীর বাড়িতে প্রবেশ করেন। লাইয়ের সঙ্গে মোট সাতজনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে তার দুই ছেলে এবং পত্রিকার একজন ঊর্ধ্বতন কর্মকর্তা আছেন।


আরো সংবাদ



premium cement