২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

লেবাননে সরকারবিরোধী সহিংস বিক্ষোভ অব্যাহত

আগাম নির্বাচনের ঘোষণা প্রধানমন্ত্রীর; পদত্যাগ করেছেন তথ্যমন্ত্রী ও ৪ এমপি; পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিক্ষোভকারীদের প্রবেশ
বৈরুতের শহিদী চত্বরে অবস্থান নিয়ে সরকারবিরোধী বিক্ষোভ করছেন লেবাননিরা : এএফপি -

বৈরুতের ধ্বংসাত্মক বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে লেবাননের রাজধানীতে ব্যাপক সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। সঙ্কটময় পরিস্থিতিতে আগাম নির্বাচনের ডাক দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব। পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির তথ্যমন্ত্রী মানাল আবদুস সামাদ। আরো পদত্যাগ করেছেন দেশটির চারজন পার্লামেন্ট সদস্য।
শনিবার বৈরুতের শহীদী চত্বরে প্রায় ১০ হাজার বিক্ষোভকারী জড়ো হয়ে সরকারবিরোধী স্লোগান দেয়, তাদের কেউ কেউ পুলিশের দিকে পাথর নিক্ষেপ করে। বিক্ষোভকারীরা অবরোধ ভেঙে পার্লামেন্ট ভবনের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশ কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে। এ সময় গুলির শব্দ শোনা যায়। সংঘর্ষে ১১০ জনেরও বেশি লোক আহত হয়েছেন বলে গণমাধ্যমকে জানিয়েছে রেডক্রস। শহীদী চত্বরের কেন্দ্রস্থলে আগুন জ্বলতেও দেখা গেছে।
কয়েক ডজন প্রতিবাদকারী লেবাননের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢুকে প্রেসিডেন্ট মিশেল আউনের একটি বাঁধাই করা ছবি পুড়িয়ে দেয়। কয়েক দশক ধরে দেশটিকে শাসন করা বিভিন্ন ধরনের রাজনৈতিক শ্রেণীর প্রতিনিধি আউন এবং লেবাননের গভীর রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কটের জন্য এদেরই দায় দিয়েছেন প্রতিবাদকারীরা। মেগাফোনে এক বিক্ষোভকারী বলেন, ‘আমরা এখানে অবস্থান করছি। সব মন্ত্রণালয় দখল করে নিতে লেবাননি জনগণের প্রতি আহ্বান জানাচ্ছি আমরা।’
কিছু বিক্ষোভকারী পার্লামেন্ট ভবনের দিকে যাওয়া একটি সড়কে বসানো অবরোধ ভাঙার চেষ্টা করলে পুলিশ কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে। গুলি ও রাবার বুলেট ছোড়ার কথা নিশ্চিত করেছে পুলিশ। তবে কারা গুলি ছুড়েছে তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হয়নি। মঙ্গলবারের ভয়াবহ বিস্ফোরণের জন্য রাজনীতিবিদদের অবহেলাকে দায়ী করে তাদের ফাঁসিতে ঝোলানো উচিত বলে মন্তব্য করেছেন বিক্ষোভকারীরা। তাদের শাস্তি দাবি করেছেন তারা।
আগাম পার্লামেন্ট নির্বাচনই এ পরিস্থিতি থেকে বের হওয়ার একমাত্র পথ বলে মন্তব্য করেছেন লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব। শাসক অভিজাত শ্রেণীর দুর্নীতি, অদক্ষ প্রশাসন ও অব্যবস্থাপনার বিরুদ্ধে গত অক্টোবরে হাজার হাজার লোক বৈরুতের রাস্তায় নেমে এসেছিল, তার পর থেকে এই প্রথম সরকারবিরোধী এত বড় বিক্ষোভ হল। ‘তোমাদের কোনো বিবেক নেই, কোনো নীতি নেই। বাড়ি যাও! চলে যাও! পদত্যাগ করো, অনেক হয়েছে’ বলে চিৎকার করেন একজন প্রতিবাদকারী।
আগাম নির্বাচনের ডাক প্রধানমন্ত্রীর
৪ আগস্টের ভয়াবহ বিস্ফোরণের ঘটনার পর সঙ্কটময় পরিস্থিতিতে শনিবার আগাম নির্বাচনের ডাক দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব। তিনি বলেছেন, ভয়াবহ ওই বিস্ফোরণের পর উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় তিনি আগাম পার্লামেন্ট নির্বাচনের অনুরোধ জানাবেন।
টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে হাসান দিয়াব বলেন, আগাম নির্বাচন ছাড়া এ সঙ্কট থেকে উত্তরণের সুযোগ নেই। সোমবার মন্ত্রিসভার বৈঠকে আগাম পার্লামেন্ট নির্বাচনের একটি বিলের খসড়া উপস্থাপন করব। দেশের এ পরিস্থিতিতে সব রাজনৈতিক দলকে নিজেদের মধ্যকার বিভেদ থেকে দূরে থাকার আহ্বান জানান তিনি।
তথ্যমন্ত্রীর পদত্যাগ
বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে ব্যাপক হতাহতের ঘটনার জের ধরে লেবাননে চরম রাজনৈতিক ও অর্থনৈতিক টালমাটাল অবস্থার মধ্যে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির তথ্যমন্ত্রী মানাল আবদুস সামাদ। রোববার স্থানীয় সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে মানাল নিজের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন। বিবৃতিতে চলমান প্রেক্ষাপটে যথাযথভাবে দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় লেবানিজ জনগণের কাছে ক্ষমাও চেয়েছেন মানাল। বিবৃতিতে এই নারী মন্ত্রী বলেন, ‘বৈরুতে বিরাট বিপর্যয়ের পরে আমি সরকার থেকে পদত্যাগের ঘোষণা দিচ্ছি।’
পদত্যাগ চার পার্লামেন্ট সদস্যের
তা ছাড়া লেবানন বন্দরে ব্যাপক বিস্ফোরণের পর ক্রমবর্ধমান জনগণের ক্ষোভের মধ্যে লেবাননের চারজন পার্লামেন্ট সদস্য পদত্যাগ করেছেন। লেবাননের কাতায়েব পার্টির তিনজন এমপি এবং একজন স্বতন্ত্র এমপি বলেছেন, তারা পার্লামেন্ট থেকে পদত্যাগ করছেন।


আরো সংবাদ



premium cement
অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার

সকল