২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলের রাজধানী নয় জেরুসালেম : ইতালির আদালত

চলতি বছর ৩১৩ ফিলিস্তিনি বাড়ি গুড়িয়ে দিয়েছে ইসরাইল
-

ইতালির জনপ্রিয় টিভি শো ‘এল ইরেডাটা’ এর উপস্থাপক ফ্লাভিও ইনসিনাকে অনুষ্ঠানটির আগামী পর্ব প্রচারের সময় এই বিবৃতি দিতে হবে যে, ‘আন্তর্জাতিক আইন জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয় না।’
দ্য প্যালেস্টাইন ক্রনিকল জানায়, আনুষ্ঠানিক এ আদেশটি দিয়েছে রোম আদালত (ট্রাইব্যুনালে দি রোমা)। ৫ আগস্ট দেয়া এ আদেশটিতে ইতালির জাতীয় সরকারি সম্প্রচার সংস্থা আরএআইর বিরুদ্ধে দু’টি ফিলিস্তিনপন্থী সংগঠনের পক্ষে রায় দেয়া হয়েছে।
মূলত ঘটনাটি ঘটে ২১ মে। যখন একটি টিভি গেম শোতে প্রতিযোগীকে জিজ্ঞাসা করা হয়েছিল ইসরাইলের রাজধানীর নাম কী? প্রশ্নের উত্তর ‘তেল আবিব’কে ভুল বলে মনে করা হয়েছিল। প্রতিযোগীকে বলা হয়েছিল সঠিক উত্তরটি হলো ‘জেরুসালেম’।
এ ঘটনাটি ইতালিতে একটি গণ বিতর্কের জন্ম দিয়েছিল। কারণ ইতালির পররাষ্ট্রনীতি আন্তর্জাতিক আইনের সাথে সামঞ্জস্যপূর্ণ। আর আন্তর্জাতিক আইন জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয় না। ৫ জুন অনুষ্ঠানের উপস্থাপক ইনসিনা এ বিতর্ককে কমিয়ে আনার চেষ্টা করেছিলেন। তিনি এমন একটি বিবৃতি দিয়েছিলেন যেটিতে লেখা ছিল, ‘ইসরাইলের রাজধানী ইস্যুটিতে বিভিন্ন ধরনের মতামত রয়েছে’।
তবে ‘অ্যাসোসিয়াজিয়োনি প্যালেস্টাইনেসি ইন ইতালিয়া’ এবং অ্যাসোসিয়াজিয়োনি বেনেফিকা ডি সলিডারিয়েটা কন ইল পপোলো প্যালেস্টাইনিজ’ এর প্রতি সম্মান জানিয়ে মামলাটিকে আদালতে নেয়ার সিদ্ধান্ত নেন ইতালির দু’জন আইনজীবী ফাউস্টো জিয়ানেলি এবং ডারিও রসি।
আলোচনার পরে বিচারক সিসিলিয়া প্রীতিসি বহুল প্রত্যাশিত রায়টিতে জানান, ‘ইতালি রাষ্ট্র জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয় না।’ বিচারক বলেন, ‘এটি সবাই জানে যে, ২০১৭ সালের ২১ ডিসেম্বর জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল ইতালি। তখন জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার মার্কিন সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেছিল। এটাও সর্বজনবিদিত যে, জাতিসঙ্ঘ নিজেই ইস্যুটিতে বারবার এ ধরনের মতামত জারি করেছে। জাতিসঙ্ঘ ইসরাইল কর্তৃক ফিলিস্তিনি অঞ্চল পূর্ব জেরুসালেম দখলকে নিন্দা জানিয়েছে এবং জেরুসালেমকে ইসরাইলের রাজধানীতে পরিণত করার সিদ্ধান্তের কোনো ধরনের আইনি বৈধতা অস্বীকার করেছে।’
এদিকে ২০২০ সালে ৩১৩টি ফিলিস্তিনি বাড়ি ধ্বংস করেছে ইসরাইল। সম্প্রতি প্যালেস্টাইন কোলোনাইজেশন অ্যান্ড ওয়াল রেজিস্টেন্স কমিশনের এক জরিপে এই তথ্য উঠে এসেছে। ভেঙে ফেলা এসব বসতি ছিল পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেমে। কমিশন জানিয়েছে, ইসরাইলিদের হাতে ধ্বংস হওয়া ৬৪ শতাংশ বসতিই পূর্ব জেরুসালেম, নেবলুস ও হেবরনে। ইসরাইলি কর্তৃপক্ষ ১২৯টি নোটিশ জারি করেছে এ নিয়ে। এতে ৭৩৭ জন ফিলিস্তিনিকে তাদের বাড়ি থেকে সাময়িক উচ্ছেদ করা হয়। বছরের প্রথম অংশে সেটেলার ইসরাইলিরা বেশকিছু হামলার সাথেও জড়িত ছিল। তা ছাড়া ইসরাইলিদের হামলায় অন্তত ৭৮ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। একইসাথে আর্থিক ক্ষতিরও শিকার হয়েছেন অনেকে। ফিলিস্তিনের বনাঞ্চল ধ্বংসের অভিযোগও আনা হয়েছে ইসরাইলি সেটেলারদের বিরুদ্ধে।


আরো সংবাদ



premium cement
মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের রোববার থেকে স্কুল খোলা : শনিবারও চলবে ক্লাস যুক্তরাষ্ট্রকে বিশ্বরাজনীতির মঞ্চ থেকে সরিয়ে আনতে চান ট্রাম্প : বাইডেন কলিং ভিসায় প্রতারণার শিকার প্রবাসী দেশে ফেরার সময় মারা গেলেন চট্টগ্রামে পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ তীব্র তাপদাহের জন্য দায়ী অবৈধ সরকার : মির্জা আব্বাস অনলাইন ক্লাসে যাচ্ছে জবি : বন্ধ থাকবে পরীক্ষা ইউরোপ ও কিরগিজস্তানগামী শ্রমিকদের বহির্গমন ছাড়পত্রে অনিয়ম চুয়েট বন্ধ ঘোষণা : ভিসি অফিসে ক্ষুব্ধ শিক্ষার্থীদের তালা

সকল