১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ডব্লিউএইচও সংস্কারে যুক্তরাষ্ট্রের পাশে নেই জার্মানি ও ফ্রান্স

-

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সংস্কার নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা থেকে বেরিয়ে গেছে জার্মানি ও ফ্রান্স। যুক্তরাষ্ট্র সংস্থাটি থেকে বেরিয়ে গেলেও সংস্কারের জন্য তাদের নেতৃত্বে আলোচনা চলছিল। তিন ইউরোপীয় কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। ওয়াশিংটন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য জার্মানি ও ফ্রান্সের আলোচনা থেকে সরে যাওয়াকে বিপত্তি হিসেবে মনে করা হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দুই মাস আগে সেপ্টেম্বরে জি সেভেন সম্মেলনে ডব্লিউএইচওর সংস্কার নিয়ে একটি ঐকমত্যের রূপরেখা গড়ে তোলার আগ্রহ ছিল যুক্তরাষ্ট্রের।
কিন্তু জি সেভেনের সদস্য রাষ্ট্র ফ্রান্স ও জার্মানি আলোচনা থেকে সরে যাওয়ায় সেই পরিকল্পনা বাস্তবায়ন হুমকির মুখে পড়ল। জাতিসঙ্ঘের এই স্বাস্থ্য থেকে বেরিয়ে যেতে এক বছরের নোটিশ দিয়েছেন ট্রাম্প। করোনা মহামারী সংস্থাটি চীনকেন্দ্রিক হয়ে পড়েছে অভিযোগে এ পদক্ষেপ নেন তিনি। ইউরোপীয় দেশগুলোও সংস্থাটির সমালোচনা করলেও যুক্তরাষ্ট্রের মতো বেরিয়ে যাওয়ার কঠোর সিদ্ধান্ত নেয়নি। ডব্লিউএইচও চীনকেন্দ্রিক হয়ে পড়ার অভিযোগ অস্বীকার করে আসছে।
আলোচনায় জড়িত এক সিনিয়র ইউরোপিয়ান কর্মকর্তা বলেন, কেউ চায় না সংস্কার প্রক্রিয়ায় জড়িত ও রূপরেখা তৈরি করতে এমন দেশের নেতৃত্বে যারা সম্প্রতি ডব্লিউএইচও থেকে বেরিয়ে গেছে। জার্মান ও ফরাসি স্বাস্থ্যমন্ত্রীরা রয়টার্সকে নিশ্চিত করেছেন যে, সংস্কার নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় তাদের দেশ বিরোধিতা করেছে। যুক্তরাষ্ট্র সংস্থাটি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পরই এই বিরোধিতা করা হয়।


আরো সংবাদ



premium cement