১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শ্রীলঙ্কায় রাজাপাকসের বিশাল জয়

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দ রাজাপাকসে সমর্থকদের অভিবাদন গ্রহণ করছেন: এএফপি -

বুথফেরত জরিপের আভাসকে সত্যি প্রমাণ করে শ্রীলঙ্কার পার্লামেন্ট নির্বাচনে ‘বিপুল সংখ্যাগরিষ্ঠতা’ নিয়ে জয় পেয়েছে মাহিন্দ রাজাপাকসের দল। গতকাল শুক্রবার তার ভাই ও বর্তমান প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে আনুষ্ঠানিক ফল ঘোষণা করেন। বিজয়ী দল শ্রীলঙ্কা পিপল’স ফ্রন্টকে (এসএলপিপি) সরকার গঠনের জন্য আহ্বানও জানানো হয়েছে। ধারণা করা হচ্ছে, মাহিন্দ রাজাপাকসে আবারো প্রধানমন্ত্রী পদে আসীন হবেন। এর মধ্য দিয়ে শ্রীলঙ্কার মূল শাসনক্ষমতা রাজাপাকসে পরিবারের হাতে থেকে গেল।
গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বড় জয় পান গোটাবায়া রাজাপাকসে। গত বুধবার অনুষ্ঠিত হয় দেশটির পার্লামেন্ট নির্বাচন। এই নির্বাচনী প্রচার অভিযানের বড় অংশ জুড়ে ছিল সংবিধান সংশোধনের প্রতিশ্রুতি। তা বাস্তবায়ন করতে গেলে তাদেরকে ২২৫ আসনের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে হতো। বুধবার অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে মাহিন্দর দল একাই ১৪৫টি আসনে জয়ী হয়েছে। আরো পাঁচটি আসনে জয়ী হয়েছে এসএলপিপির জোট সঙ্গীরা। মোট ১৫০টি আসন নিয়ে পার্লামেন্টে ‘সুপার মেজরিটি’ পাচ্ছে এসএলপিপি।
গত নভেম্বর মাসে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছিলেন মাহিন্দ। তবে প্রধানমন্ত্রী হওয়ার মতো সংখ্যাগরিষ্ঠতা তার ছিল না। দেশের প্রেসিডেন্ট তথা মাহিন্দর ভাই গোটাবায়া সংবিধান মুলতুবি করে তাকে প্রধানমন্ত্রী হওয়ার আহ্বান জানিয়েছিলেন। এর মধ্য দিয়ে দেশে এক সাংবিধানিক সঙ্কট তৈরি হয়। তবে এবার দুই তৃতীয়াংশেরও বেশি আসন জিতে সাংবিধানিক নিয়মে সরকার গঠন করতে চলেছেন মাহিন্দা। আর এর মধ্য দিয়ে সাংবিধানিক সঙ্কট কাটল বলে মনে করা হচ্ছে। দুই দশক ধরে শ্রীলঙ্কার শাসন ক্ষমতায় রয়েছে রাজাপাকসে পরিবার। এর আগে ২০০৫ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন মাহিন্দ।
এবারের নির্বাচনে মাহিন্দর প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহে। তবে নির্বাচনে একেবারে ধরাশায়ী হয়েছেন তিনি। ১০৬টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে মাত্র ১টি আসনে জয় পেয়েছে বিক্রমাসিংহের দল। প্রাক্তন প্রেসিডেন্ট রণসিংহে প্রেমদাসার ছেলে এবারই প্রথম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তার দলই পার্লাম্েেন্ট প্রধান বিরোধী দলের মর্যাদা পেতে যাচ্ছে।
রণসিংহে শ্রেমদাসাকে হত্যা করা হয়েছিল। বাবার কথা স্মরণ করেই নতুন দল তৈরি করেছিলেন তার ছেলে।
করোনার কারণে দুইবার পিছিয়ে দেয়া হয়েছিল শ্রীলঙ্কার নির্বাচন। এই মুহূর্তে শ্রীলঙ্কায় করোনার শ্রকোপ অনেকটাই কম। সেই সুযোগেই নির্বাচনের ব্যবস্থা করা হয়। গোটা দেশে প্র্রায় আট হাজার স্বাস্থ্যকর্মীকে নির্বাচনের কাজে নিযুক্ত করা হয়েছিল। বুথগুলোতে করোনার নিয়ম পালন হচ্ছে কি না- তার দেখভাল করেছেন তারা।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের

সকল