২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
কাবুলে লয়া জিরগা শুরু

তালেবান বন্দীদের মুক্তি নিয়ে আলোচনা

-

যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যকার শান্তিচুক্তি অনুযায়ী ৪০০ তালেবান বন্দীকে মুক্তি দেয়া হবে কি না এ বিষয়ে আলোচনার জন্য গতকাল শুক্রবার আফগানিস্তানের রাজধানী কাবুলে শুরু হয়েছে দেশটির প্রবীণ, গোত্রনেতা ও রাজনীতিবিদরা।
স্থানীয় সময় শুক্রবার কড়া নিরাপত্তায় তিন হাজারের বেশি নানা পেশা-শ্রেণীর মানুষ রাজধানী কাবুলের লোয়ায় লয়া জিরগা নামে পরিচিত এই আলোচনায় বসেন। আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির ভাষণের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। ৩২০০ মানুষকে আলোচনায় আমন্ত্রণ জানানো হয়। গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র ও তালেবান প্রতিনিধিদের মধ্যে দোহায় শান্তি চুক্তি হয়। চুক্তিমতে পর্যায়ক্রমে পাঁচ হাজার তালেবান বন্দীকে মুক্তি দেয়ার কথা রয়েছে। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির মুখপাত্র সাদেক সিদ্দিকী জানিয়েছেন, শান্তিচুক্তি অনুযায়ী এই ৪০০ বন্দী ছাড়া সবাইকেই মুক্তি দেয়া হয়েছে। তাদের অপরাধ গুরুতর হওয়ায় এখন ছাড়া হয়নি। বন্দীরা হত্যা, অপহরণসহ নানা অপরাধে সাজাপ্রাপ্ত। এমনকি দুইজন থেকে ৪০ জনকে খুন করেছেন এমন বন্দীও রয়েছে।
আফগানিস্তানে দীর্ঘ ১৯ বছর ধরে চলা যুদ্ধ বন্ধে এই শান্তি চুক্তিকে স্বাগত জানিয়ে আসছে আফগানবাসী। একই সাথে দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নেবে ওয়াশিংটন, যা চুক্তিতে উল্লেখ রয়েছে।


আরো সংবাদ



premium cement

সকল