২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

পুতিনবিরোধী বিক্ষোভে উত্তাল পূর্ব রাশিয়ার শহর

-

ভøাদিমির পুতিনের বিরুদ্ধে বিক্ষোভে ফেটে পড়ল পূর্ব রাশিয়ার শহর খাবারস্ক। আঞ্চলিক গভর্নরকে গ্রেফতারের প্রতিবাদে রাস্তায় নামলেন হাজার হাজার মানুষ। রাশিয়ার একেবারে পূর্বদিকে চীনের সীমান্তঘেঁষা শহর খাবারস্ক। মাত্র পাঁচ লাখ লোকের বাস। সেখানেই রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় নামলো হাজার হাজার মানুষ। তাদের দাবি একটাই, সাবেক আঞ্চলিক গভর্নর সের্গেই ফুরগালকে মুক্তি দিতে হবে। তিনি অতি দক্ষিণপন্থী লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি অব রাশিয়ার (এলডিপিআর) নেতা। ১৫ বছরের পুরনো হত্যার অভিযোগে তাকে ক্ষমতাচ্যুত করে গ্রেফতার করা হয়েছে। তিনি এখন মস্কোর জেলে বন্দী।
তারই সমর্থনে রাস্তায় নেমেছিল সাধারণ মানুষ ও সের্গেইর সমর্থকরা। তারা সেøাগান দিতে থাকে, ‘ফুরগাল আমাদের নেতা’, ‘ফুরগাল হত্যাকারী নন’। কেউ তাদের থামানোর চেষ্টা করেনি। বরং ট্রাক ড্রাইভাররা দীর্ঘক্ষণ আটকে পড়লেও বিরক্ত হননি। তারাও তালে তালে হর্ন বাজিয়ে দাবি সমর্থন করেছে।
মিছিলে কোনো নেতা ছিলেন না। সামাজিক মাধ্যমেই মিছিলের ডাক দেয়া হয়েছিল। সেই ডাকে সাড়া দিয়ে বিপুল সংখ্যক মানুষ রাস্তায় নামে। স্বেচ্ছাসেবকরা মাস্ক, খাবার ও পানি বিলি করে। মিছিল চলার সময়ই প্রবল বৃষ্টি শুরু হয়। তাতেও কেউ বাড়ি যায়নি। রেনকোট পরে, ছাতা নিয়ে তারা প্রতিবাদ চালিয়ে যায়। একসময় গোড়ালি পর্যন্ত ডোবা জলের মধ্যেও তারা দাঁড়িয়ে বিক্ষোভ দেখায়। এমনিতে রাশিয়ায় এ ধরনের বিক্ষোভ বরদাস্ত করা হয় না। পুলিশ ও ন্যাশনাল গার্ডের অনুমতি ছাড়া বিক্ষোভ কড়া হাতে মোকাবেলা করা হয়। কিন্তু এই শহরে ক্রেমলিনের বিরুদ্ধে বিক্ষোভ অন্য মাত্রা নিয়েছে।


আরো সংবাদ



premium cement