২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মেইল ইন ভোটিংয়ের বিরুদ্ধে লড়াইয়ে ট্রাম্প

মার্কিন নির্বাচন ২০২০
-

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চলতি বছরের নির্বাচনে মেইল ইন ভোটিংয়ের বিরুদ্ধে লড়াই শুরু করেছেন। যদিও স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে মেইলে ভোটাধিকার প্রয়োগ খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু ট্রাম্পের আশঙ্কা এই পদ্ধতির ভোটে লাভবান হবেন প্রতিপক্ষ ডেমোক্র্যাট দলের জো বাইডেন।
পুনর্নির্বাচিত হওয়ার তীব্র লড়াইয়ে শামিল ট্রাম্প সোমবার বলেছেন, তিনি নেভাদা অঙ্গরাজ্যের বিরুদ্ধে মামলা করবেন, যেন রাজ্যটি তার সব ভোটারকে আগামী ৩ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে পোস্টাল সার্ভিস ব্যবহার করে ভোটের সুযোগ দিতে না পারে। টুইট করে তিনি বলেছেন, নেভাদা মেইলের মাধ্যমে ভোটাধিকার প্রয়োগের সুযোগ দিয়ে ওই রাজ্যে রিপাবলিকানদের জয় অসম্ভব করে তুলবে। তিনি টুইট করে আরো বলেন, ‘কোভিড ব্যবহার করে রাজ্য চুরি। দেখা হবে আদালতে।’
যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যই তাদের ভোটাভুটির প্রক্রিয়া নিজস্ব উপায়ে সম্পন্ন করছে। দীর্ঘ দিন ধরেই মেইলের মাধ্যমে এবসেন্ট বাসিন্দাদের জন্য ভোটাধিকার প্রয়োগের অনুমোদন রয়েছে। ইতোমধ্যে পাঁচটি অঙ্গরাজ্য তাদের ভোটারদের এ অনুমতি দিয়েছে। দেশটির বর্তমান বাস্তবতায় এটি খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ প্রায় প্রতিদিনই ৪৫ হাজারেরও বেশি লোক নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছে। কিন্তু রিপাবলিকানরা মেইলের মাধ্যমে ভোটাধিকার প্রয়োগ সীমিত করার পক্ষে অবস্থান নিয়েছে।


আরো সংবাদ



premium cement