১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমার সীমান্তে ভারতীয় ৩ জওয়ান নিহত, আহত ৬

-

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মনিপুরের মিয়ানমার সীমান্তের কাছের জেলা চান্দেলে অতর্কিত হামলায় দেশটির নিরাপত্তাবাহিনী আসাম রাইফেলের তিন সদস্য নিহত ও আরো ছয়জন আহত হয়েছেন। মনিপুরের বিচ্ছিন্নতাবাদী সংগঠন পিপলস লিবারেশন আর্মি বা পিএলএ সদস্যরা এই হামলা চালিয়েছে বলে ধারণা করছেন ভারতীয় কর্মকর্তারা।
সন্দেহভাজন পিএলএ সন্ত্রাসীরা গোপনে জওয়ানদের উপরে আচমকা হামলা চালিয়েছে। আহত জওয়ানদের অবস্থা আশঙ্কাজনক বলে বলা হচ্ছে। ১৫ আসাম রাইফেলসের একটি দল গত বুধবার সন্ধ্যায় চান্দেল জেলায় টহলদারিতে গিয়েছিল। এসময় সন্দেহভাজন পিএলএ সন্ত্রাসীরা তাদের উপরে হামলা চালায়। সূত্রে প্রকাশ, প্রথমে জওয়ানদের উপরে ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণের মধ্য দিয়ে টার্গেট করা হয় এবং এরপরেই লুকিয়ে থাকা সন্ত্রাসীরা তাদের উপরে এলোপাতাড়ি গুলিবর্ষণ করে হামলা চালায়। মনিপুরের রাজধানী ইম্ফল থেকে ১০০ কিলোমিটার দূরের ওই ঘটনাস্থলে অতিরিক্ত সামরিক বাহিনী পাঠানো হয়েছে।
বুধবার সন্ধ্যা সাড়ে ৬টা থেকে ৭টার মধ্যে ভারত-মিয়ানমার সীমান্তের কাছে আসাম রাইফেলের ১৫ সদস্যের একটি ইউনিটের ওপর এই হামলা হয়। স্থানীয় এক কর্মকর্তা বলেছেন, আন্তর্জাতিক সীমান্তে তিন দিনের অপারেশন শেষে বুধবার সন্ধ্যার দিকে ঘাঁটিতে ফেরার সময় আসাম রাইফেলের সৈন্যদের ওপর অতর্কিত হামলা হয়। ভারত-মিয়ানমার সীমান্ত থেকে প্রায় তিন কিলোমিটার দূরে মনিপুরের খংটালে সৈন্যরা আক্রান্ত হন।
তিনি বলেন, ঘাঁটি থেকে মাত্র দুই কিলোমিটার দূরে আসাম রাইফেলের সদস্যরা আইইডি বিস্ফোরণের কবলে পড়েন। বিস্ফোরণের পরপর সাজিক তামপাক গ্রামের কাছে তাদের লক্ষ্য করে গোলাবর্ষণ শুরু হয়। এতে ঘটনাস্থলেই তিন জওয়ান নিহত হন। এ ছাড়া আহত হন আরো ছয়জন। আহতদের উদ্ধার করে মনিপুরের সামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। তবে এখন পর্যন্ত কোনো বিদ্রোহী গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। আসাম রাইফেল আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতিও প্রকাশ করেনি। পিএলএ উত্তর-পূর্ব রাজ্যে সক্রিয় বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর মধ্যে অন্যতম। ২০১৫ সালে চান্দেল জেলায় জওয়ানদের উপরে বড়সড় হামলা হলে সেসময় ১৮ সেনা জওয়ান নিহত হয়েছিলেন।

 


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল