১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চীনের নতুন জাতীয় নিরাপত্তা আইনে হংকংয়ে ৪ শিক্ষার্থী গ্রেফতার

-

চীনের নতুন জাতীয় নিরাপত্তা আইনে হংকংয়ে চার শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে। বুধবার মধ্যরাতে হংকং পুলিশ ওই চার শিক্ষার্থীকে গ্রেফতার করে।
পুলিশের পক্ষ থেকে জানানো হয়, গ্রেফতার হওয়া চার শিক্ষার্থী সামাজিক যোগাযোগমাধ্যমে হংকংয়ের স্বাধীনতার পক্ষে উসকানিমূলক কর্মকাণ্ডে জড়িত ছিলেন। হংকংয়ের একটি গণতন্ত্রকামী দল দাবি করেছে যে, গ্রেফতার হওয়াদের মধ্যে টনি চুং নামের তাদের এক সাবেক নেতা রয়েছেন। চীনেরর নতুন জাতীয় নিরাপত্তা আইন কার্যকর হওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে উসকানিমূলক কর্মকাণ্ডের ঘটনায় হংকংয়ে এটি প্রথম গ্রেফতারের ঘটনা। এর আগে আন্দোলনে স্লোগান এবং ব্যানার নিয়ে এই আইনের আওতায় কয়েকজনকে গ্রেফতার করেছিল হংকং পুলিশ। বিশ্লেষকরা বলছেন, চীনের নতুন জাতীয় নিরাপত্তা আইন হংকংয়ের স্বাধীনতা খর্ব করছে।
গণতন্ত্রপন্থী প্রার্থীদের অযোগ্য ঘোষণা
এ দিকে আগামী জাতীয় নির্বাচনে গণতন্ত্রপন্থী প্রার্থীদের অযোগ্য ঘোষণা করছে হংকং কর্তৃপক্ষ। ইতোমধ্যে ১২ জনকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। সম্প্রতি হংকংয়ে বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ করেছে বেইজিং। এরপর থেকে নগরীর চীনপন্থী প্রশাসক ক্যারি ল্যামের জনপ্রিয়তা কমতে শুরু করে। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য নির্বাচনে বিরোধিরা সংখ্যাগরিষ্ঠ হবে আশা করা হচ্ছে।
নির্বাচনে যাদের অযোগ্য ঘোষণা করা হয়েছে তাদের মধ্যে গণতন্ত্রপন্থীদের শীর্ষপর্যায়ের নেতা জোশুয়া ওং এবং লিস্টার শাম রয়েছে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এই প্রার্থীরা হংকংয়ের লেজিসলেটিভ কাউন্সিলের জন্য যোগ্য নয়। আইনপ্রণেতাদের যেসব সাংবিধানিক দায়িত্ব পালন করতে হয়, তারা তা করতে পারবে না। হংকংয়ের ক্ষুদে সংবিধান ‘বেসিক ল’ এর ওপর ভিত্তি করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সরকারের এই পদক্ষেপের সমালোচনা করে জোশুয়া ওং বলেছেন, এটি ‘হংকংবাসীর ইচ্ছার সম্পূর্ণ বিরোধী এবং নগরীর স্বায়ত্তশাসনের শেষ স্তম্ভটির আঘাত।’


আরো সংবাদ



premium cement

সকল