৩০ সেপ্টেম্বর ২০২০

যুক্তরাষ্ট্রের সব কিছুতে সায় দেবে না অস্ট্রেলিয়া

-

যুক্তরাষ্ট্রের ‘বন্ধুদেশ’ অস্ট্রেলিয়া জানিয়েছে, তারা চীনকে নিয়ে ট্রাম্প প্রশাসনের সব কিছুর সঙ্গে সায় দেবে না। সবার সঙ্গে সম্পর্ক রক্ষা করতে বৈশ্বিক বিধি অনুসারে সিদ্ধান্ত নেবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার অস্ট্রেলিয়ান কর্মকর্তাদের সঙ্গে ওয়াশিংটনে দুই দিন বৈঠক করেন। করোনা মহামারীর ভেতরেও তারা আমেরিকায় এসেছেন। ফেরার আগে দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকবেন।
মঙ্গলবার দুই পক্ষের যৌথ বিবৃতিতে তিন দেশের নানা বিষয়ে আলাপ করেন কর্মকর্তারা। দক্ষিণ চীন সাগরে আধিপত্য বিস্তারে অস্ট্রেলিয়া ‘পাশে থাকায়’ ধন্যবাদ দেন পম্পেও। এই অঞ্চলটি চীন নিজেদের বলে দাবি করে আসছে। অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেইন তার বক্তব্যে হংকংয়ের প্রতি চীনের আচরণ নিয়ে প্রশ্ন তোলেন। একই সঙ্গে তিনি বলেন, বেইজিংকে নিয়ে যুক্তরাষ্ট্রের সব কিছুতে তারা সহমত হবে না।

 


আরো সংবাদ

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)