২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পোর্টল্যান্ড থেকে কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহার করছে ট্রাম্প প্রশাসন

-

মার্কিন রাজ্য অরেগনের গর্ভনর কেট ব্রাউন বৃহস্পতিবার ঘোষণা করেছেন, কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহার করে নিতে স্বরাষ্ট্র নিরাপত্তা বিভাগের সঙ্গে সমঝোতা হয়েছে, তাদের সরিয়ে পোর্টল্যান্ডে স্থানীয় নিরাপত্তাকর্মীদের মোতায়েন করা হবে। তবে কেন্দ্রীয় বাহিনী কখন পোর্টল্যান্ড ছাড়বে তার কোনো নির্দিষ্ট সময় জানানো হয়নি। এর আগে বুধবার সিয়াটল থেকে কেন্দ্রীয় বাহিনীর সরে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন শহরের মেয়র।
গত ২৫ মে পুলিশি নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্ল¬য়েড প্রাণ হারানোর পর যুক্তরাষ্ট্রজুড়ে বর্ণবাদ ও নিপীড়নবিরোধী বিক্ষোভ শুরু হয়। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এই বিক্ষোভকে, দাঙ্গা, সহিংসতা এবং সন্ত্রাসবাদী কার্যকলাপ হিসেবে উল্লেখ করেছে। ট্রাম্প অভিযোগ করেন, ডেমোক্র্যাট শাসিত রাজ্যগুলোতে রাষ্ট্রীয় সম্পত্তি বিনষ্ট হচ্ছে।
পোর্টল্যান্ড, সিয়াটল, শিকাগো ও উইসকনসিনসহ বিভিন্ন শহরে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের তীব্র বিরোধিতা করছে বিক্ষোভকারীরা। তারা কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহারের দাবি জানাচ্ছে। স্থানীয় প্রশাসন বলছে, বিক্ষোভকারীদের সাদা পোশাকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হচ্ছে এবং তাদের ওপর টিয়ার গ্যাস, রাবার বুলেট ও মরিচের গুঁড়ো নিক্ষেপ করা হয়েছে, যা বিশৃঙ্খলা সৃষ্টি করছে। অন্য দিকে মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম ব্লার বলেছেন, দাঙ্গা ও সহিংসতা বন্ধে কেন্দ্রীয় বাহিনীর কঠোর পন্থা অবলম্বন করা খুবই জরুরি।


আরো সংবাদ



premium cement
মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত

সকল