১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

রাম মন্দির উদ্বোধনের আগে গণমাধ্যমে চাপ বাড়াচ্ছে মোদি সরকার

-

আদালতের বিতর্কিত সিদ্ধান্তে ভারতের অযোধ্যায় রাম মন্দির নির্মাণ হচ্ছে। নানাবিধ বাধার মুখে পিছিয়ে যেতে থাকে ভূমিপূজা করে ভিত্তিপ্রস্তর স্থাপনের কাজ। কিন্তু এ নিয়ে নতুন করে আর কোনো বিতর্ক চায় না অযোধ্যার জেলা প্রশাসন। তাই অযোধ্যার জেলা প্রশাসনের পক্ষ থেকে আগামী সপ্তাহে রাম মন্দিরে ভূমি পূজা পর্যন্ত সংবাদমাধ্যমগুলোর টুঁটি চেপে ধরে রাখার মতো নিন্দনীয় সিদ্ধান্ত নিয়েছে।
জানা যায়, সংবাদমাধ্যমগুলোকে নির্দেশ দেয়া হয়েছে যে তারা যাতে রাম মন্দিরের কোনো বিরোধী পক্ষকে আমন্ত্রণ না করে তার প্রতিশ্রুতি দিতে হবে। এ ছাড়াও কোনো ধর্ম, সম্প্রদায়, দল বা কোনো বিশেষ স্বতন্ত্র ব্যক্তির বিরুদ্ধেও কোনো মন্তব্য না করার অঙ্গীকার দিতে হবে সংবাদমাধ্যমগুলোকে। জেলা প্রশাসনের জারি করা নিয়মাবলীতে উল্লেখ করা হয়েছে যে ইলেকট্রনিক চ্যানেলের জন্য যদি আইনশৃঙ্খলার বিরূপ পরিস্থিতি দেখা দেয় তবে তার জন্য চ্যানেলের প্রধানকে জবাবদিহি করতে হবে।
এতেই ক্ষান্ত হয়নি জেলা প্রশাসন। সংবাদমাধ্যমের প্রধানদের সই করা ওই নিয়মাবলিতে বলা হয়েছে, আইনব্যবস্থাকে যথাযথভাবে ধরে রাখা হবে কিন্তু তা সত্ত্বেও যদি কোনো ধরনের গণ্ডগোল হয় তবে তার জন্য আমি ব্যক্তিগতভাবে দায়বদ্ধ থাকব। বিতর্ক শোতে কোনো বিরোধী পক্ষ নয় এই নিয়মাবলি পাঠানো হয়েছে সব সংবাদমাধ্যমের দফতরে।
এই নিয়মাবলিতে বলা হয়, রাম মন্দিরের ভূমি পূজা নিয়ে বিতর্কের অনুষ্ঠানে সংবাদমাধ্যমগুলোকে প্রতিশ্রুতি দিতে হবে যে সেখানে কোনো বিরোধী দলকে ডাকা হবে না। কোনো ধরনের ধর্ম, সম্প্রদায়, দল বা ব্যক্তি বিশেষে কোনো মন্তব্য করা চলবে না।
সংবাদমাধ্যমগুলোকে এও আশ্বস্ত করতে হবে যে সামাজিক দূরত্ব বিধি মানা হবে, রেকর্ডিংয়ের সময় কোনো জমায়েত বা দর্শক থাকবে না একমাত্র প্যানেল সদস্য বাদে এবং সবাই মাস্ক পরে থাকতে হবে। সংবাদমাধ্যমের প্রধানরা জানিয়েছেন যে এই অনুষ্ঠান কভার করতে তাদের কোনো সমস্যা নেই, সব বন্দোবস্ত হয়ে গিয়েছে। ভূমি পূজার জায়গায় আলাদা সংবাদমাধ্যমের জায়গা ও লাইভ সম্প্রচারের সুবিধা রয়েছে। সব ধরনের সরকারি নিয়ম বিধি মেনেই এই কার্যক্রম কভার করা হবে।
আগামী ৫ আগাস্ট অযোধ্যায় রাম মন্দির নির্মাণের আগে ভূমি পূজা করা হবে। এই উপলক্ষে অযোধ্যায় আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিজেপি ও আরএসএসের বড় বড় শীর্ষ নেতারা। ইতোমধ্যেই চলছে অযোধ্যায় শেষ মুহূর্তের প্রস্তুতি।


আরো সংবাদ



premium cement
সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র

সকল