২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

এখনই কারাগারে যাচ্ছেন না নাজিব

-

দুর্নীতির দায়ে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের জেল-জরিমানার সাজা হলেও এখনই তা কার্যকর হচ্ছে না। একটি আবেদনের ফয়সালা না হওয়া পর্যন্ত তার সাজা স্থগিত রেখেছেন বিচারক।
মঙ্গলবার কুয়ালালামপুর হাইকোর্টের বিচারপতি মোহাম্মদ নাজলান ঘাজালি নাজিব রাজাকের দুর্নীতি সংক্রান্ত মামলার রায় দেন। রায়ে তাকে ১২ বছর কারাদণ্ড এবং চার কোটি ৯০ লাখ ডলার জরিমানা করা হয়। তবে আবেদনের শুনানি এখনো বাকি রয়েছে বলে জানান বিচারক। নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এই শাস্তি কার্যকর হবে না। তাই আপাতত নাজিব জেলে যাচ্ছেন না।
সাজাপ্রাপ্ত নাজিব রাজাক বলেছেন, আমি এই রায় নিয়ে একেবারেই সন্তুষ্ট নই। কিন্তু আমাদের দেশের ব্যবস্থায় হাইকোর্ট প্রথম রায় দেয়। এটা একজন বিচারপতির রায়। এই রায়ের বিরুদ্ধে আবেদন করা যাবে এবং আমি তা করব।
অন্য দিকে বিচারক বলছেন, অভিযোগকারীরা জোরালোভাবে এটা প্রমাণ করতে পেরেছেন যে, নাজিব রাজাক এই কেলেঙ্কারির সাথে যুক্ত ছিলেন এবং তিনি দোষী। ক্ষমতার অপব্যবহারের জন্য নাজিবের ১২ বছর জেল এবং চার কোটি ৯০ লাখ ডলার জরিমানা দিতে হবে।
এ ছাড়া বিশ্বাসভঙ্গ ও বেআইনিভাবে অর্থপাচারের জন্য ১০ বছরের কারাদণ্ডের রায় দেন তিনি। তবে সব ক’টি শাস্তি একসাথেই চলবে। তাই নাজিবকে ১২ বছরই জেলে থাকতে হবে। এর সপ্তাহখানেক আগে হাইকোর্ট নাজিবকে ৪০ কোটি ডলার বকেয়া কর পরিশোধের নির্দেশ দেন আদালত।

 


আরো সংবাদ



premium cement