২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

জি-৭ সম্মেলনে যাবে না রাশিয়া

-

শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭-এ রাশিয়াকে ফের অন্তর্ভুক্ত করার ট্রাম্পের দাবি প্রত্যাখ্যান করেছে জার্মানি। ক্রিমিয়া দখল এবং পূর্ব ইউক্রেনে আগ্রাসনের জবাবে জি-৭ থেকে রাশিয়াকে বাদ দেয়া হয়েছিল। তবে রাশিয়া আবার উল্টো বলছে, জি-৭ এ তারা আর যোগ দেবে না।
রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন থেকে বলা হয়েছে, ২০ জাতির জোট জি-২০ তে যোগ দিয়ে দেশটি সন্তুষ্ট রয়েছে তাই আর জি-সেভেনে যোগ দেয়ার পরিকল্পনা করছে না। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের জানান, প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন জি-সেভেনে যোগ দেয়ার বিষয়ে কোনো উদ্যোগ নেননি কিংবা এ জোটে যোগ দেয়ার বিষয়ে কাউকে তিনি কোনো অনুরোধও করেননি। এর আগে সোমবার জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস এক বিবৃতিতে বলেছেন, জি-সেভেনে রাশিয়ার নতুন করে যোগ দেয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়েছে। পেসকভ জোরালো ভাষায় বলেন, জি-২০ তে যোগ দিয়ে রাশিয়া এ জোটের তৎপরতায় খুবই সন্তুষ্ট এবং বিশ্ব অর্থনৈতিক উন্নয়নের কেন্দ্রে থেকে সম্ভবত আধুনিক বাস্তবতাকে সামনে রেখে কাজ করছে জি-২০। অন্য দিকে জি-সেভেনের আন্তর্জাতিক গুরুত্বের ঘাটতি রয়েছে কারণ এই জোট চীন, ভারত, ব্রাজিল ও তুরস্কের মতো দেশকে বাইরে রেখেছে।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল