২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জার্মানিতে অতি মূল্যবান ‘সাদা সোনা’ আবিষ্কার

-

লিথিয়াম খনিজকে ‘সাদা সোনা’ নামে ডাকা হয়। বিশ্বে অতি মূল্যবান এই খনিজ মজুদের প্রায় ৫০ ভাগ আছে বলিভিয়ায় দক্ষিণে আন্দিজ পর্বতমালার একেবারে ওপরের দিকে। মোবাইল ফোন, ট্যাব, ঘড়িসহ প্রায় সব বৈদ্যুতিক যন্ত্রের প্রাণভোমরা যে ব্যাটারি, তার প্রধান রশদ এই লিথিয়াম। এই লিথিয়াম সব দেশে হয় না। বিশ্বের প্রায় ৮০ ভাগ লিথিয়াম হয় খনিজ সম্পদে সমৃদ্ধ দেশ চিলি, আর্জেন্টিনা, বলিভিয়া ও অস্ট্রেলিয়ায়।
এত দিন তা আমদানি করে নিজের চাহিদা মেটাত অর্থনৈতিকভাবে সমৃদ্ধ জার্মানি। তবে বিজ্ঞানীদের সাফল্যে এখন লিথিয়াম রফতানির স্বপ্নও দেখছে অ্যাঞ্জেলা মারকেলের দেশ। সম্প্রতি থার্মাল ওয়াটার থেকে লিথিয়াম আহরণের উপায় উদ্ভাবন করেছেন জার্মানির কার্ল্সিগফ্রুহে ইনস্টিটিউট অব টেকনোলজির (কেটিটি) বিজ্ঞানীরা। জানা গেছে, জার্মানির দক্ষিণ-পশ্চিমের ওবারাইনগ্রাবেনের এর মাটির গভীর থেকে থার্মাল ওয়াটার তুলে তা থেকে বের করা হয়েছে লিথিয়াম।
এক বিবৃতিতে কেটিটি বলেছে, ‘আমরা প্রতি লিটার (থার্মাল ওয়াটার) থেকে ২০০ মিলিগ্রাম পর্যন্ত লিথিয়াম বের করতে পেরেছি।’ কেটিটির গবেষক ইয়েন্স গ্রিমার মনে করেন, মাটির নিচে যে পরিমাণ লিথিয়ামের সন্ধান পাওয়া গেছে, তার পুরোটা উত্তোলন করা হলে তা দিয়ে জার্মানির চাহিদার অনেকটাই পূরণ করা সম্ভব হবে।
মাটির নিচ থেকে লিথিয়াম উত্তোলনের সহজ একটা প্রযুক্তিও উদ্ভাবন করেছেন ইয়েন্স গ্রিমার ও তার সহকর্মী ফ্লোরেন্সিয়া সারাভিয়া।গ্রিমার-সারাভিয়া নামে পেটেন্টও করা হয়েছে।জার্মান দুই বিজ্ঞানীর উদ্ভাবিত প্রযুক্তির সহায়তায় প্রচলিত প্রযুক্তির তুলনায় অনেক সহজে এবং কম সময়ে, বেশি লিথিয়াম তোলা যাবে।


আরো সংবাদ



premium cement