২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বেইজিংয়ের বার্তা বুঝতে চূড়ান্ত ব্যর্থ ভারত

-

চীনে ভারতের সাবেক রাষ্ট্রদূত নিরুপমা রায় বলেছেন, বেইজিংয়ের স্পষ্ট বার্তা বুঝতে চূড়ান্ত ব্যর্থতা দেখিয়েছেন ভারতের কূটনীতিকরা। চীন কখনই বোঝায়নি তারা গালওয়ান ত্যাগ করবে। বরং চীনের আচরণে স্পষ্ট, তারা পুরো উপত্যকাকেই নিজেদের বলে মনে করে। ওই উত্তেজনার সময় পুরো এলাকা সম্পর্কে টেরেইন নলেজ বাড়িয়েছে চীন। কিন্তু ভারত বিষয়টা খেয়ালই করেনি। সুতরাং এই এলাকার প্রতিটি ইঞ্চি এখন চেনে চীন। যদি কোনো কারণে এখানে সঙ্ঘাত বাঁধে, তার সম্পূর্ণ ফায়দা পাবে পিপলস লিবারেশন আর্মি-পিএলএ।
একটি প্রতিবেদনে সম্প্রতি চীনা সামরিক বাহিনী দাবি করেছে, পুরো গালওয়ান উপত্যকাই তাদের। অথচ ১৯৬২ সালেও এই দাবি ছিল না তাদের। ভারত এই দাবির জন্য প্রস্তুত ছিল না।পুরো প্যাঙগন লেকের উত্তর সীমান্তজুড়ে বর্তমানে অবস্থান করছে পিএলএ সেনারা। ভারতের ধারণা ছিল সেনা প্রত্যাহারের অংশ হিসেবে তাদের কাশগড় বা লাসায় ফিরিয়ে নেয়া হবে। ভারতও তাদের সেনা লেহতে ফিরিয়েছে। কিন্তু লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল ছাড়লেও চীনা সেনারা ঘাঁটি ত্যাগ করেনি।


আরো সংবাদ



premium cement
‘কাম না করলে তো ভাত জুটবো না, তাই রোইদের মধ্যেই কাম করি’ গাজা ইস্যুতে ইউরোপের নীতির সমালোচনায় অ্যামনেস্টি রানা প্লাজা ধসের ১১ বছর গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা

সকল