১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজে বিস্ফোরণ, আহত ২১

মার্কিন যুদ্ধজাহাজে বিস্ফোরণ ও আগুন লাগার পর সান ডিয়াগো ঘাঁটির পুলিশ নৌকা নিয়ে তা নেভানোর চেষ্টা করছে : এএফপি -

ক্যালিফোর্নিয়ায় যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সান ডিয়াগো ঘাঁটিতে একটি যুদ্ধজাহাজে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় ২১ জন আহত হয়েছেন বলে দেশটির সামরিক কর্মকর্তারা জানিয়েছেন। এক বিবৃতিতে মার্কিন নৌবাহিনী বলেছে, ‘আহত ১৭ জন নাবিক ও চারজন বেসামরিককে স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তাদের জখমে প্রাণ সংশয়ের হুমকি নেই।’
আগুনে যুদ্ধজাহাজ ইউএসএস বনহোম রিচার্ডের নাবিকরা ‘সামান্য আহত’ হয়েছেন এবং তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে রোববার সকালে নৌবাহিনীর কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার প্যাট্রিশিয়া কোয়েজবার্গার সিনএএনকে জানিয়েছেন।
রোববার সন্ধ্যায় রিয়ার অ্যাডমিরাল ফিলিপ সোবেক সাংবাদিকদের জানান, আহত সৈন্যদের অবস্থা স্থিতিশীল রয়েছে। রোববার বিকেলে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের ন্যাভাল সার্ফেস ফোর্সেস এক টুইটে জানায়, সব ক্রু যুদ্ধজাহাজটি থেকে নেমে গেছেন এবং কেউ নিখোঁজ নেই। জাহাজটিতে প্রায় ১৬০ জনের মতো লোক ছিল। সান ডিয়াগো ফায়ার-রেসকিউ বিভাগ তাদের প্রতিবেদনে জানায়, স্থানীয় সময় সকাল প্রায় সাড়ে ৮টার দিকে যুদ্ধজাহাজটিতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়, পরে আগুন ছড়িয়ে পড়ে একটি বিস্ফোরণও ঘটে।
নিয়মিত রক্ষণাবেক্ষণের জন্য জাহাজটিকে বন্দরে রাখা হয়েছিল। ৮৪৪ ফুট লম্বা জাহাজটির বেশির ভাগ অংশ কয়েক ঘণ্টা ধরে ঘন কালো ও কটু গন্ধে ভরা ধোঁয়ায় আচ্ছন্ন ছিল আর কয়েক মাইল দূর থেকেও ধোঁয়া দেখা যাচ্ছিল। এ সময় দমকলের ছয়টি অগ্নিনির্বাপক জাহাজ থেকে যুদ্ধজাহাজটিতে পানি ছিটানো হচ্ছিল।
জ্বলন্ত জাহাজটির কাছে নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রবাহী দু’টি ডেস্ট্রয়ার, ইউএসএস ফিটজেরালড ও ইউএসএস রাসেল, নোঙর করা ছিল; এই দু’টি যুদ্ধজাহাজকে দ্রুত সরিয়ে নেয়া হয়। স্থানীয় সময় বেলা ৩টা থেকে নির্গত ধোঁয়ার পরিমাণ কমে আসতে শুরু করে বলে এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন নৌবাহিনী। আগুনের উৎস ও কারণ তখনো পর্যন্ত নির্ধারণ করা যায়নি বলে জানান সান ডিয়াগোভিত্তিক নৌবাহিনীর মুখপাত্র মাইক রেইনি। তাৎক্ষণিকভাবে নাশকতার কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছেন তিনি। রক্ষণাবেক্ষণের জন্য আনার সময় বন্দরে ঢোকার আগেই পূর্ব সতর্কতা হিসেবে যুদ্ধজাহাজ থেকে সব যুদ্ধোপকরণ সরিয়ে নেয়া হয় বলে রয়টার্সকে জানান তিনি।
জাহাজটির পানির লাইনের নিচে আগুনের সূত্রপাত হওয়ায় নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছিল, এই সময়ে আগুন সম্ভবত জাহাজটির জ্বালানি সরবরাহ লাইনেও ছড়িয়ে পড়েছিল বলে ঘটনাস্থল থেকে রয়টার্সকে জানিয়েছেন পরিচয় প্রকাশে অনিচ্ছুক একজন বেসামরিক ঠিকাদার।
১৯৯৮ সালে মার্কিন নৌবাহিনীর প্রশান্ত মহাসাগরীয় নৌবহরে যুক্ত হয় ইউএসএস বনহোম রিচার্ড। মার্কিন মেরিন কোরের সমর হেলিকপ্টার ও স্থল সৈন্যদের যুদ্ধক্ষেত্রে বহন করে নিয়ে যাওয়ার জন্য এই জাহাজটি তৈরি করা হয়।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল