২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

প্যানগং লেকের ধারে এখনো মোতায়েন চীনের সেনা

-

বৈঠকের মাধ্যমে সংঘর্ষ এড়িয়ে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরাতে শুরু করেছে ভারত-চীন। গালওয়ান উপত্যকা, হট স্প্রিং এবং গোগরা পোস্ট থেকে এরই মধ্যে দুই কিলোমিটার পিছিয়ে এসেছে উভয় দেশের সেনাবাহিনী। যদিও প্যানগং লেকের উত্তর সীমান্তে এখনো মোতায়েন রয়েছে চীনের অনেক সেনাসদস্য।
এই প্যানগং লেক ধরেই ভারত-চীন সীমান্তে সমস্যার সূত্রপাত হয়। ভারতের পক্ষ থেকে বলা হয়, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে প্রায় ৮ কিলোমিটার প্রবেশ করেছে চীনা সেনারা। এর পর থেকেই দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের খবর সামনে আসে।
বেইজিংয়ের পক্ষ থেকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, দুই দেশের কমান্ডার স্তরে বৈঠকের পর একটি ঐকমত্য তৈরি হয়েছে। সেই মোতাবেক গালওয়ান উপত্যকা এবং পশ্চিমের অঞ্চলগুলোতে সেনা সরানোর প্রক্রিয়াও শুরু হয়ে গেছে। চীন-ভারত সীমানায় সামগ্রিক পরিস্থিতি এখন স্থিতিশীল। তবে প্যানগং লেকে অবস্থিত সেনাবাহিনীর বিষয়ে কোনো মন্তব্য করেননি চীনা মুখপাত্র। বরং ঝাও লিজিয়ান বলেন, দুই দেশই তাদের সামরিক ও কূটনৈতিক মাধ্যমে সংলাপ এবং যোগাযোগ বজায় রাখবে। এই সমঝোতা যেন বজায় থাকে তা উভয়পক্ষই দেখবে।


আরো সংবাদ



premium cement