২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

রাখাইনে মিয়ানমারের যুদ্ধাপরাধ তদন্তের আহ্বান অ্যামনেস্টির

-

মিয়ানমারের সেনাবাহিনী রাখাইন ও চীন রাজ্যে শিশুসহ বেসামরিক লোকজনকে হত্যা করেছে। রাখাইনে নির্বিচার বিমান হামলা চালানো হয়েছে। একে যুদ্ধাপরাধ হিসেবে তদন্তের জন্য জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের কাছে আহ্বান জানিয়েছে, আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
এ বিষয়ে গতকাল বুধবার নতুন একটি রিপোর্ট প্রকাশ করেছে অ্যামনেস্টি। এতে বলা হয়েছে, মার্চ ও এপ্রিলে চীন রাজ্যে বেশ কিছু গ্রামে মিয়ানমারের সেনাবাহিনী বোমা হামলা করেছে এমন নতুন তথ্যপ্রমাণ সংগ্রহ করেছে তারা। এসব হামলায় মারা গেছেন এক ডজনেরও বেশি মানুষ। অ্যামনেস্টিকে একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, ১৪ ও ১৫ মার্চ পালেত্ব টাউনশিপে বিমান হামলায় মারা গেছেন তার এক আঙ্কেল, ভাই ও ওই ভাইয়ের ১৬ বছর বয়সী এক বন্ধু। একই গ্রামের আরেকটি পরিবারের দু’ব্যক্তি বলেছেন, বোমা হামলায় সাত বছর বয়সী একটি বালকসহ মারা গেছেন ৯ জন। নিহত বালকটির বাবা অ্যামনেস্টিকে বলেছেন, আমার পরিবার ধ্বংস হয়ে গেছে। পালেত্ব এলাকায় ৭ এপ্রিল আরেক দফা বিমান হামলা করা হয়। এতে সাতজন নিহত ও আটজন আহত হন। একজন কৃষক এমন সাক্ষ্য দিয়েছেন।
এসব নির্বিচার হামলায় যেহেতু বেসামরিক লোকজন মারা গেছেন তাই একে যুদ্ধাপরাধ হিসেবে বিবেচনার আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ওই অঞ্চলে সেনাবাহিনী এবং আরাকান আর্মির মধ্যে সংঘর্ষের মধ্যে এই হামলা চালানো হয়েছে। উল্লেখ্য, আরাকান আর্মি রাখাইনের বৌদ্ধদের জন্য অধিকতর স্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলন করে আসছে। এই রাখাইন রাজ্যে বসবাসকারীদের মধ্যে বেশির ভাগই মুসলিম রোহিঙ্গা। এ রাজ্যের সাথে সীমান্ত রয়েছে চীন রাজ্যের, যার বেশির ভাগ মানুষ খ্রিস্টান। গত বছর জানুয়ারিতে মিয়ানমারের সেনাবাহিনী ও আরাকান আর্মির মধ্যে সংঘর্ষ বৃদ্ধি পায়। মিয়ানমার সরকার তাদেরকে সরকারিভাবে সন্ত্রাসী সংগঠন ঘোষণার পর মার্চে পরিস্থিতির আরো অবনতি ঘটে।
এসব অস্থিরতার কারণে হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে। এসব সংঘর্ষ যেখানে হচ্ছে, তার বেশির ভাগ এলাকায় এক বছরের বেশি সময় ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এশিয়া প্রশান্ত অঞ্চলের পরিচালক নিকোলাস বেকুইলিন বলেছেন, কোভিড-১৯ নিয়ন্ত্রণে সহায়তা করতে লোকজনকে যখন মিয়ানমার সরকার বাড়িঘরে থাকার আহ্বান জানাচ্ছে, তখন রাখাইন ও চীন রাজ্যে তার সেনাবাহিনী বেসামরিক লোকজনের বাড়িঘর আগুন দিয়ে জ্বালিয়ে দিচ্ছে। নির্বিচারে হত্যা করছে বেসামরিক লোকজনকে। যাকে যুদ্ধাপরাধ হিসেবে গণ্য করা যায়।

 


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল