১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

সব বন্দী মুক্ত হওয়ার পরেই আলোচনা : তালেবান

-

আফগানিস্তানের তালেবান তাদের বন্দীদের মুক্তি বিলম্বিত করে শান্তিপ্রক্রিয়াকে হুমকির মুখে না ফেলতে কাবুল সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। কাতারে তালেবানের রাজনৈতিক দফতরের মুখপাত্র সোহেল শাহিন এ আহ্বান জানিয়েছেন বলে অ্যারিয়া নিউজ খবর দিয়েছে।
সোহেল শাহিন বলেছেন, আফগান সরকার সব তালেবান বন্দীকে মুক্তি দিলে তারা সরকারের সাথে শান্তি আলোচনায় বসতে প্রস্তুত রয়েছেন। তালেবানের পক্ষ থেকে আফগান সরকারের বন্দীদের মুক্তি দেয়ার প্রক্রিয়া দ্রুত গতিতে চলছে বলে দাবি করেন এই মুখপাত্র। তিনি বলেন, কিন্তু আফগান সরকারের পক্ষ থেকে তালেবান বন্দীদের মুক্তি দেয়ার প্রক্রিয়া ধীরগতিতে চলছে। সোহেল শাহিন তালেবান বন্দীদের মুক্তির প্রক্রিয়া বন্ধ না করার জন্য কাবুল সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সে ক্ষেত্রে শান্তিপ্রক্রিয়াও বন্ধ হয়ে যাবে।
তালেবান মুখপাত্র এমন সময় এসব কথা বললেন যখন আফগান সরকারের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকি সোমবার কাবুলে এক সংবাদ সম্মেলনে জানান, প্রেসিডেন্ট আশরাফ গনির সরকার এখন পর্যন্ত প্রায় চার হাজার তালেবান বন্দীকে মুক্তি দিলেও তালেবান মুক্তি দিয়েছে মাত্র ৭০০ সরকারি বন্দী। তিনি বলেন, বন্দী মুক্তি দেয়ার বিষয়ে আফগান সরকার তার প্রতিশ্রুতি পালন করা সত্ত্বেও তালেবান আলোচনায় বসতে রাজি হচ্ছে না। দু’পক্ষের মধ্যে এক সমঝোতা অনুযায়ী, তালেবান এক হাজার সরকারি বন্দীকে মুক্তি দেয়ার বিনিময়ে তাদের পাঁচ হাজার বন্দীকে আফগান সরকারের কারাগার থেকে মুক্ত করবে। দেশটির কয়েক দশকের সংঘর্ষ ও রক্তপাত অবসানে সরকারের সাথে তালেবানের শান্তি আলোচনা শুরু করার প্রক্রিয়া এই বন্দিমুক্তির ওপর নির্ভর করছে।

 


আরো সংবাদ



premium cement
সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র

সকল