১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

তালেবানের সাথে আলোচনায় প্রস্তুত আফগান সরকার : আশরাফ গনি

-

আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি বলেছেন, তালেবানের সাথে আলোচনায় প্রস্তুত রয়েছে তার সরকার। প্রত্যাশিত শান্তি আলোচনার বিষয় আন্তর্জাতিক গোষ্ঠীকে জানানোর লক্ষ্যে অনলাইনে তিন সম্মেলনের প্রথমটিতে সোমবার এ কথা বলেন তিনি। আফগান কর্তৃপক্ষ ও তালেবান দারিদ্র্যপীড়িত দেশ আফগানিস্তানে প্রায় দুই দশকের পুরনো যুদ্ধের অবসানে আলোচনায় বসার প্রস্তুতি নিচ্ছে।
তবে তিনি সতর্ক করে দিয়ে বলেন, সহিংসতা দেশটির শান্তি প্রক্রিয়ার ক্ষেত্রে মারাত্মক হুমকি হিসেবে দেখা দিয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে এ অনলাইন সম্মেলনে অংশ নেয়াদের উদ্দেশে তিনি বলেন, ‘তালেবান যুদ্ধ অব্যাহত রাখলে আফগান শান্তি প্রক্রিয়া মারাত্মক হুমকির মুখে পড়বে।’ সাম্প্রতিক সপ্তাহগুলোতে নিরাপত্তা বাহিনীর কয়েক শ’ সদস্য ও বেসামরিক নাগরিকদের হত্যার জন্য তালেবানকে দায়ী করছে আশরাফ গনির সরকার। গত মে মাসে তালেবান প্রস্তাবে আকস্মিক এক অস্ত্রবিরতি চুক্তির পর এ সহিংসতা হ্রাস পেয়েছিল।
প্রেসিডেন্টের দফতর থেকে দেয়া এক বিবৃতিতে আশরাফ গনি বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে, আফগানিস্তানে সহিংসতার বর্তমান মাত্রা গত বছরের তুলনায় অনেক বেশি।’ তিনি এ সপ্তাহের শেষের দিকে আরো দু’টি ভিডিও সম্মেলনের আয়োজন করছেন। কর্মকর্তারা জানান, জাতিসঙ্ঘের মতো কিছু আন্তর্জাতিক সংস্থার পাশাপাশি যুক্তরাষ্ট্র ও রাশিয়া এসব ভিডিও সম্মেলনে অংশ নিচ্ছে। সম্মেলনে অংশ নেয়া অপর দেশগুলোর মধ্যে রয়েছে পাকিস্তান,ভারত, ইরান, চীন, মিসর ও কাতার।
অনলাইনে প্রথম এ সম্মেলন শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগে সোমবার সকালে গনির মুখপাত্র আফগানিস্তানে সহিংসতা বেড়ে যাওয়ার জন্য তালেবানের সমালোচনাও করেন। সাদিক সাদেকি সাংবাদিকদের বলেন, ‘এ শান্তি প্রক্রিয়ায় আমাদের পক্ষে কোনো বাধা না থাকলেও আমরা দেখতে পাচ্ছি যে এ ব্যাপারে তালেবান আন্তরিক না। আফগান সরকার দেশে সহিংসতা হ্রাসে অনেক তালেবান বন্দীকে মুক্তি দিলেও এখনো সহিংসতা কমতে দেখা যাচ্ছে না।
গত ফেব্রুয়ারিতে ওয়াশিংটনের সাথে করা চুক্তির আওতায় তালেবানের দাবি অনুযায়ী ৫ হাজারের মধ্যে ৪ হাজারের বেশি তালেবান বন্দীকে আফগান কর্তৃপক্ষ মুক্তি দিয়েছে। উল্লেখ্য, তালেবান ও সরকারের মধ্যে সরাসরি শান্তি আলোচনার তারিখ এখনো নির্ধারণ হয়নি।

 


আরো সংবাদ



premium cement
পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার

সকল