১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`
বিদেশীদের সংখ্যা কমানোই লক্ষ্য

৮ লাখ ভারতীয়কে কুয়েত ছাড়তে হবে

-

যুক্তরাষ্ট্র এইচ-ওয়ান বি ভিসা বন্ধ করার পর এবার ভারতীয়দের বিপাবে পড়তে হচ্ছে কুয়েতেও। দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলি সিদ্ধান্ত নিয়েছে, সেদেশে ভারতীয়দের সংখ্যা যেন মোট জনসংখ্যার ১৫ শতাংশ ছাড়িয়ে না যায়। এই মর্মে একটি বিলেও সম্মতি দিয়েছে ন্যাশনাল অ্যাসেম্বলি। নতুন আইন পাশ হলে ৮ লাখ ভারতীয়কে কুয়েত ছাড়তে হবে।
কুয়েতে ১৪ লাখ ৫০ হাজার ভারতীয় বাস করেন। সেদেশের বাসিন্দা ৪৩ লাখ। তাদের মধ্যে বিদেশী আছেন ৩০ লাখ। বিশ্বজুড়ে করোনা মহামারী শুরু হওয়ার পরেই কুয়েতের প্রশাসন সিদ্ধান্ত নেয়, বিদেশীর সংখ্যা কমানো হবে। জন হপকিনস বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী কুয়েতে ৪৯ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। গালফ নিউজের খবরে বলা হয়েছে, গতমাসে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবা আল খালিদ আল সাবা বলেন, দেশের মোট জনসংখ্যার ৭০ শতাংশ এখন বিদেশী। তাদের সংখ্যা কমিয়ে ৩০ শতাংশ করা হবে। কুয়েত সরকারের এমন সিদ্ধান্তের ফলে কমপক্ষে ৮ লাখ ভারতীয়কে সেদেশ ছাড়তে হবে। করোনাকালে এটা ভারতের জন্য বড় ধাক্কা হবে। বিশ্বে যে দেশগুলো করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, তার মধ্যে ভারত আছে তিন নম্বরে। রোববার সন্ধ্যায় রাশিয়াকে টপকে ভারত তিন নম্বরে উঠে এসেছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৯০ হাজার।


আরো সংবাদ



premium cement
সখীপুরে সাংবাদিকের ওপর হামলাকারী সেই আ'লীগ নেতা কারাগারে ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক

সকল