১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ভয়াবহ বন্যায় ভূমি ধসের শঙ্কা জাপানে

-

টানা বর্ষণে জাপানের পশ্চিমাঞ্চলে ভয়াবহ বন্যা ও ভূমি ধসের শঙ্কা দেখা দিয়েছে। এর মধ্যে দু’জনের মৃত্যু ও ১৩ জনের নিখোঁজের খবর পাওয়া গেছে। ঝুঁকিপূর্ণ অঞ্চলে এর মধ্যে ৭৬ হাজারের বেশি বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। কিউশো পার্বত্য অঞ্চলের কুমামোতো ও কাগোশিমা এলাকায় প্রচুর বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে জাপানের জাতীয় আবহাওয়া অফিস। স্থানীয় জনসাধারণকে ‘সর্বোচ্চ সতর্ক’ থাকার আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে।
বিপর্যস্ত এলাকায় উদ্ধারকাজ চালাতে পাঠানোর জন্য সেনাবাহিনীর ১০ হাজার সদস্যকে প্রস্তুত করে রাখার নির্দেশ দিয়েছেন আবে। জনসাধারণের জীবন বাঁচাতে সর্বোচ্চ পর্যায়ে জরুরি পদক্ষেপ নিতে কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। কুমামোতো অঞ্চল থেকে এখন পর্যন্ত নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ওই এলাকার দুর্যোগ বিভাগের কর্মকর্তা নাওসাকা মিয়াহারা জানিয়েছেন, শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে একজনের মৃত্যু হয়েছে; অপরজনের মৃত্যু হয়েছে ভূমি ধসে।
এএফপিকে তিনি বলেন, ‘সকাল পর্যন্ত ১৩ জন মানুষকে পাওয়া যাচ্ছে না। তবে সংখ্যাটা পরিবর্তিত হতে পারে। আমরা এখনো পরিস্থিতি মূল্যায়নের চেষ্টা চালিয়ে যাচ্ছি।’ সরকারি সম্প্রচার মাধ্যমে দেখা গেছে, বন্যায় রাস্তা-ঘাটের অনেক ক্ষতি হয়েছে। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় অনেক লোক আটকা পড়েছে।

 

 


আরো সংবাদ



premium cement
ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার

সকল