০৮ আগস্ট ২০২০

ভয়াবহ বন্যায় ভূমি ধসের শঙ্কা জাপানে

-
24tkt

টানা বর্ষণে জাপানের পশ্চিমাঞ্চলে ভয়াবহ বন্যা ও ভূমি ধসের শঙ্কা দেখা দিয়েছে। এর মধ্যে দু’জনের মৃত্যু ও ১৩ জনের নিখোঁজের খবর পাওয়া গেছে। ঝুঁকিপূর্ণ অঞ্চলে এর মধ্যে ৭৬ হাজারের বেশি বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। কিউশো পার্বত্য অঞ্চলের কুমামোতো ও কাগোশিমা এলাকায় প্রচুর বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে জাপানের জাতীয় আবহাওয়া অফিস। স্থানীয় জনসাধারণকে ‘সর্বোচ্চ সতর্ক’ থাকার আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে।
বিপর্যস্ত এলাকায় উদ্ধারকাজ চালাতে পাঠানোর জন্য সেনাবাহিনীর ১০ হাজার সদস্যকে প্রস্তুত করে রাখার নির্দেশ দিয়েছেন আবে। জনসাধারণের জীবন বাঁচাতে সর্বোচ্চ পর্যায়ে জরুরি পদক্ষেপ নিতে কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। কুমামোতো অঞ্চল থেকে এখন পর্যন্ত নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ওই এলাকার দুর্যোগ বিভাগের কর্মকর্তা নাওসাকা মিয়াহারা জানিয়েছেন, শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে একজনের মৃত্যু হয়েছে; অপরজনের মৃত্যু হয়েছে ভূমি ধসে।
এএফপিকে তিনি বলেন, ‘সকাল পর্যন্ত ১৩ জন মানুষকে পাওয়া যাচ্ছে না। তবে সংখ্যাটা পরিবর্তিত হতে পারে। আমরা এখনো পরিস্থিতি মূল্যায়নের চেষ্টা চালিয়ে যাচ্ছি।’ সরকারি সম্প্রচার মাধ্যমে দেখা গেছে, বন্যায় রাস্তা-ঘাটের অনেক ক্ষতি হয়েছে। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় অনেক লোক আটকা পড়েছে।

 

 


আরো সংবাদ

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (২৯৬২৮)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৮২৪৭)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৬৩৩)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৬২৩৭)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৫৯২২)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৫৬৪৪)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৫৫৬১)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৫০৩২)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৫০২২)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৪৯৭৩)